চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তাপপ্রবাহ অব্যাহত, মধ্যরাতে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

২২ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:৪১ অপরাহ্ণ

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু অঞ্চলে তাপপ্রবাহ মুক্ত হচ্ছে, আবার নতুন করে তাপপ্রবাহে আক্রান্ত হচ্ছে কিছু অঞ্চল। আজ রবিবার (২২ সেপ্টেম্বর) সকাল ও সন্ধ্যার আবহাওয়ার বুলেটিনের তথ্য অনুযায়ী, দিনের শুরুতে ঢাকা বিভাগসহ চাঁদপুর, রাজশাহী, তাড়াশ ও সাতক্ষীরা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। দিনের শেষভাগে এসে কিছু অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ প্রশমিত হয়েছে। ঢাকা, চাঁদপুর, তাড়াশ, সাতক্ষীরার উপর দিয়ে এখন আর মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে না। তবে শেষভাগে এসে নতুন কিছু অঞ্চল মৃদু তাপপ্রবাহের আওতায় এসেছে; রাজশাহীর পাশাপাশি টাঙ্গাইল, কুষ্টিয়া ও নেত্রকোনা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা প্রশমিত হতে পারে।

এদিন সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এর প্রভাবে খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। পরবর্তী ৪৮ ঘণ্টার বা দুই দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৭০ শতাংশ হলেও বিকালে তা বেড়ে ৭৮ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৫টা বেজে ৫০ মিনিট।

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট