চট্টগ্রাম সোমবার, ২১ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৭:৪২ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

হতে পারে ভারী বৃষ্টিপাত, ৩ নম্বর সর্তক সংকেত চার বন্দরে

দেশের কোথাও কোথাও সম্ভাবনা রয়েছে মাঝারী থেকে ভারী বৃষ্টিপাতের। এছাড়া অব্যাহত রয়েছে দেশের চার সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সংকেত। শনিবার (৭ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম বরিশাল ও খুলনা বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের হতে পারে দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে দেশের দক্ষিণাঞ্চলে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল অতিক্রম করে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে  বিস্তৃত রয়েছে আসাম পর্যন্ত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং  তা প্রবল অবস্থায় রয়েছে উত্তর বঙ্গোপসাগরে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সম্ভাবনা নেই উল্লেখযোগ্য কোন পরিবর্তনের।

আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়েছে, উড়িষ্যা উপকুল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর উড়িস্যার গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকুল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায়  বিরাজ করছে বায়ুচাপের তারতম্যের আধিক্য। এ কারণে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসাথে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 108 People

সম্পর্কিত পোস্ট