চট্টগ্রাম সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০

৩ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:২৩ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

জুন-আগস্ট: আবহাওয়ার অস্বাভাবিক আচরণ

তীব্র গরম থাকবে পুরো মাস জুড়ে

বাংলাদেশে মূলত ভাদ্র ও আশ্বিন মাস মিলে শরৎকাল। আর বাংলার ষড়ঋতুর তৃতীয় ঋতু। শরৎকালে আবহাওয়া ঠাণ্ডা হতে শুরু করে। কিন্তু বর্তমান প্রেক্ষপটে তার সেই চিরায়ত চরিত্র আর খুঁজে পাওয়া যাচ্ছে না। এই সময়েও প্রচণ্ড গরমে অস্থির জনজীবন। জুন, জুলাই ও আগস্ট এ তিন মাস টালমাটাল আচরণ করেছে দেশের আবহাওয়া। স্বাভাবিকভাবে তাপমাত্রা যা থাকার কথা, তার চেয়ে বেশি থাকছে। স্বাভাবিকভাবে যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা, তার চেয়ে বেশি বা কম হচ্ছে।

সেপ্টেম্বরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, আগস্টে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ২৩ দশমিক ২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। আর এ মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ৮ ডিগ্রি ও শূন্য দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এদিকে আগামী ২৪ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপ সৃষ্টি হলে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। ফলে সারাদেশের দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) আবহাওয়া বার্তায় এ তথ্য জানানো হয়। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানায় আবহওয়া অফিস। আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৯  ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৭৩ শতাংশ হলেও বিকালে তা বেড়ে ৮২ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর।

চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৬টা বেজে ৮ মিনিট।

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 136 People

সম্পর্কিত পোস্ট