চট্টগ্রাম রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২২ ডিসেম্বর, ২০২২ | ১১:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ প্রভাব ফেলবে না বাংলাদেশে

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপের পর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এটির কেন্দ্র বাংলাদেশ থেকে এক হাজার কিলোমিটারের বেশি দূরে রয়েছে। এর প্রভাব বাংলাদেশে পড়ার কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এক সামুদ্রিক আবহাওয়ার সতর্কবার্তায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে বৃহস্পতিবার দুপুর ১২ টায় একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিম্নচাপ এলাকায় বিচরণ না করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী দুদিন পর রাতের তাপমাত্রা বাড়তে পারে।

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা বেড়েছে। তবে উত্তরাঞ্চলসহ কিছু অঞ্চলে তাপমাত্রা আবার কমেছে। একদিনের ব‌্যবধানে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি বেড়েছে। ঢাকায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থেকে তাপমাত্রা বেড়ে হয়েছে ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

তবে দেশের সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট