চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাড়ছে তাপমাত্রা, কমছে শীতের অনুভূতি

নিজস্ব প্রতিবেদক

১৯ ডিসেম্বর, ২০২২ | ১০:৫২ পূর্বাহ্ণ

গত তিন দিনে চট্টগ্রামে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। এতে রাতে ও সন্ধ্যার পর হালকা ঠাণ্ডা অনুভূত হয়। তবে আজ রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে, একদিনের ব্যবধানে সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। এতে শীতের অনুভূতি অনেকটাই কমে গেছে।

 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় বিরাজমান। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 

আজও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : উত্তর/উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি. মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.০ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৬টা ২৭ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ৩টা ২৬ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ৯টা ১৮ মিনিট। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৩ টা ৪১ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৯টা ৫৯ মিনিটে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট