চট্টগ্রাম বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৪ নভেম্বর, ২০২২ | ১১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শীত নামবে নভেম্বরের শেষে জেঁকে বসবে মধ্য ডিসেম্বরে

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে এ বছর তুলনামূলক আগেই সারা দেশে কমতে শুরু করেছে তাপমাত্রা। জানুয়ারি শীতলতম মাস হলেও এবার সময়ের চেয়ে এগিয়ে চলেছে আবহাওয়া চক্র। ফলে নভেম্বরের মধ্যভাগের পরেই নামবে শীত। আর ডিসেম্বরের মাঝামাঝিতে জাঁকিয়ে বসবে। এরমধ্যেই একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

অক্টোবরের আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা গেছে, দেশ থেকে ২০ অক্টোবর বর্ষা (মৌসুমি বায়ু) বিদায় নেয়। অক্টোবর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৪২ দশমিক ৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে রাজশাহী বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিকের চেয়ে কম। চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক পরিমাণে বৃষ্টিপাত হয়েছে।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- রবিবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবারও রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

চট্টগ্রামে হালকা কুয়াশা পড়ার সম্ভাবনার কথা জানিয়ে আবহাওয়াবিদ বিশ্বজিত চৌধুরী পূর্বকোণকে জানান, সোমবার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সাথে ভোরের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এদিন চট্টগ্রাম সমুদ্র বন্দর এবং নদী বন্দরের জন্য কোনো সতর্ক সংকেত নেই।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট