চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বৃষ্টির প্রবণতা থাকবে আরও দুদিন

অনলাইন ডেস্ক

১৫ আগস্ট, ২০১৯ | ১০:৫৮ অপরাহ্ণ

বৃষ্টির প্রবণতা আরও দুদিন অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বর্ষার শেষ সময়ে এসে কয়েকদিন ধরেই বৃষ্টি ঝরাচ্ছে আকাশ; আর আবহাওয়ার পূর্বাভাস বলছে, প্রকৃতিতে এই অবস্থা চলতে পারে আরও দুইদিন।

মৌসুমী বায়ু সক্রিয় থাকায় দেশের অনেক জায়গায়ই হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বদলগাছীতে ৫৫ মিলিমিটার। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, “তিন ধরে বৃষ্টি অব্যাহত রয়েছে। আরও দুদিন বৃষ্টি থাকতে পারে।”

আবহাওয়ার শুক্রবারের পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ভারতের ঝাড়খণ্ডের দক্ষিণাংশ এবং তৎসংলগ্ন গাঙ্গেয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার ও পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা মাঝারি অবস্থায় রয়েছে।

চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রসঙ্গে অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, অগাস্ট মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। এসময় বঙ্গোপসাগরে দুই-তিনটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট