চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ অক্টোবর, ২০২২ | ১০:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহ শেষে আবার বাড়বে বৃষ্টির প্রবণতা

দেশের সমুদ্রবন্দরে জারি করা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একই সাথে গত কয়েক দিন ধরে দেশব্যাপী চলা বৃষ্টিপাতের প্রবণতা একেবারেই কমে গেছে। এমন বৃষ্টিহীন থাকতে পারে আগামী কয়েকদিন।

তবে সপ্তাহ শেষে আবারো বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় শুধু চট্টগ্রামই নয়, বৃষ্টিহীন ছিল প্রায় সারাদেশ। তবে দু’এক জায়গায় বৃষ্টি হতে দেখা যায়।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, চট্টগ্রামসহ দেশে দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বাতাসের দিক ও গতিবেগ : চট্টগ্রামে দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে বাতাস ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২০-৩০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস।

সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৪৬ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় ভোর ৫টা ২৭ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ১১টা ১৫ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টায় ৫৬ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ৪৮ মিনিট।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট