চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৬ অক্টোবর, ২০২২ | ১১:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহে শেষে ফের বাড়তে পারে বৃষ্টি

আগামী তিনদিনের মধ্যে সারাদেশে কমতে পারে বৃষ্টিপাতের প্রবণতা। তবে আগামী সপ্তাহের শেষের দিকে বৃষ্টির প্রবণতা ফের বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এদিকে, লঘুচাপের প্রভাবে ঝড়ো হওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে এখনো ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে। এজন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি রয়েছে। সমস্যা হবে না, এটি হয়তো উপকূলে উঠে আজ-কালের মধ্যে শেষ হয়ে যাবে। সিগন্যাল যেটা আছে সেটা আপাতত থাকবে। আবহাওয়া ভালোর দিকে যাচ্ছে। বৃষ্টি কমে যাবে।’

এদিকে, মঙ্গলবার রাতে নগরীতে আট মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে গতকাল বুধবার দিনের বেলায় নগরীতে কোনো বৃষ্টিপাত হয়নি। আজ চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এছাড়া তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০-৪০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৪৬ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৬ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ৪টা ২৬ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ১০টা ২২ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টায় ৮ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ৭ মিনিট।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট