চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে, কমবে গরম

নিজস্ব প্রতিবেদক

৪ অক্টোবর, ২০২২ | ১১:৩৭ পূর্বাহ্ণ

আজ চট্টগ্রামসহ সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এতে গরমের অনুভূতি কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া আগামী তিন দিনের মধ্যে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।
এদিকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন জায়গায় ৩২ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-২০ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৪৫ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৮ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ১২টা ৫৯ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ৭টা ৩২ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বেলা ২টা ১৬ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৮টা ৩১ মিনিট। এছাড়া চট্টগ্রামের নদী বন্দরকে এক নম্বর নৌ সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট