চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৬ সেপ্টেম্বর, ২০২২ | ১:৪০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে হালকা-মাঝারি বৃষ্টির আভাস

মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। এই অবহাওয়া অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত চলতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকেই চট্টগ্রামের আকাশ ছিল মেঘলা। আবার কোথাও কোথাও ফোঁটা-ফোঁটা বৃষ্টিও হয়েছে। কোথাও ভারী বৃষ্টি নেই। তবে দেশের কোথাও কোথাও আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘এখন মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। এই অবস্থা আরও কিছুদিন থাকতে পারে। কারণ এখনও বাংলাদেশে মৌসুমী বায়ু অবস্থান করছে।’

সাধারণত অক্টোবরের প্রথম সপ্তাহের দিকে মৌসুমী বায়ু বিদায় নেয় জানিয়ে তিনি বলেন, ‘এবারও একই সময়ে (অক্টোবরের প্রথম সপ্তাহে) এই পরিস্থিতির পরিবর্তন ঘটবে বলে আশা করছি। তার আগেও এই বায়ু বিদায় নিতে পারে। এখনই এটি বলা সম্ভব নয়।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ‘রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।’

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট