চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

৩ নম্বর সতর্কতা সংকেত বহাল

নিজস্ব প্রতিবেদক

২১ সেপ্টেম্বর, ২০২২ | ১০:৪৩ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারণে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল রেখেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে আবহাওয়া বিভাগ। অন্যদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস বলা বলেন, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গা অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৪২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫০ মিনিটে।

জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ৪টা ১৪ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ১০টা ২১ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টা ৬ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ৯ মিনিটে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট