চট্টগ্রাম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

২০ সেপ্টেম্বর, ২০২২ | ১১:৪৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে লঘুচাপ সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অফিস। আবহাওয়ার বৈরিতা কাটিয়ে জেলেরা মাছ শিকারে যাওয়ার পাঁচদিনের মধ্যে আবরো ফিরতে হচ্ছে কিনারে। সতর্ক সংকেতের কারণে মাছ ধরার ট্রলারকে নিরাপদ আশ্রয়ে ফিরে যেতে বলা হয়।

এদিকে, সারাদেশে আবারো বাড়ছে তাপমাত্রা। কমেছে বৃষ্টিপাতের প্রবণতা। তবে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এছাড়া আজও চট্টগ্রামের আকাশ সাময়ীকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সাথে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বর্ষণের আভাস রয়েছে। এসময় দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চট্টগ্রাম সহকারি আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা শেখ হারুন-অর-রশীদ বলেন, উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। লঘুচাপটি পর্যবেক্ষণ করে সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অফিস। এটি বাংলাদেশ থেকে অনেক দূরে আর ভারতের কাছাকাছি অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। গতকাল চট্টগ্রামে ৪০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৪১ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫১ মিনিটে।

জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ২টা ৩৫ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ৮টা ৫২ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৩টা ৪১ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১০টা ৭ মিনিটে। এছাড়া চট্টগ্রামের নদী বন্দরের জন্য এক নম্বর নৌ সতর্কতা সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট