চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৮ আগস্ট, ২০২২ | ১২:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভাদ্রের বৃষ্টিতে কিছুটা স্বস্তি জনজীবনে

গরমে অতিষ্ঠ জনজীবনে গতকাল সকালের বৃষ্টি কিছুটা স্বস্তি বয়ে এনেছে। একদিনের বৃষ্টিতে চট্টগ্রামের তাপমাত্রা ৪ ডিগ্রি কমেছে। এসময় চট্টগ্রামে ৩৫ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গতকাল শনিবার ভোর ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে হালকা ও মাঝারি বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে কমেছে গরম। টানা ও ভারি বর্ষণ না হলেও নগরীর কিছু কিছু নিচু জায়গায় পানি জমে। বিশেষ করে মুন্সিপুকুর পাড়, বাদুরতলা, চকবাজার ও বাদশা চেয়ারম্যান ঘাটার নিচু জায়গাগুলোতে পানি জমে। আবার বেলা বাড়তে সেই পানি নেমেও যায়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, ভাদ্র মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে ভ্যাপসা গরম পড়ছে। টানা গরমে অসুস্থ হয়ে পড়েছে শিশুসহ সব বয়সী মানুষ। আগামী তিনদিন চট্টগ্রামসহ সারাদেশে ঝড়-বৃষ্টির আভাস রয়েছে।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক হতে বাতাস ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকের সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৪ মিনিটে এবং আগামীকালের সূর্যোদয় ভোর ৫টা ৩৪ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় গতরাত ১টা ১৮ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৭টা ৫৩ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১টা ২৫ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে আজ রাত ৮টা ১৮ মিনিটে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট