চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

২৩ আগস্ট, ২০২২ | ১২:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামসহ সারাদেশে বাড়তে পারে বৃষ্টির প্রবণতা

চট্টগ্রামসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিপ্তর। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, ছত্তিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে ভারতের উত্তর মধ্যপ্রদেশে অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে আরও দুর্বল হয়ে যেতে পারে।

এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এতে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। তবে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ এলাকা) এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ: দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০-৪০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে। এছাড়া গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা: গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত: আজকের সূর্যোদয় ভোর ৫টা ৩২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ৪টা ৪৫ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ১০টা ৫০ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টা ৩৭ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ৩৩ মিনিটে। এছাড়া চট্টগ্রামের নদী বন্দরকে এক নম্বর নৌ সতর্কতা সংকেত দেখে যেতে বলা হয়েছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট