চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৯ আগস্ট, ২০২২ | ১০:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টিপাতের সম্ভাবনা, দু’দিন পর কমতে পারে ভ্যাপসা গরম

চট্টগ্রামে গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ গরম পড়েছে গতকাল। একদিনে দুই ডিগ্রি তাপমাত্রা বেড়ে হয়েছে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সাথে সাথে নগরীতে বাড়তে থাকে গরম। এসময় রাস্তার মোড়ে মোড়ে বেড়েছে শরবত বিক্রি। শ্রমজীবী থেকে স্কুল-কলেজ শিক্ষার্থী ও পথচারীদের রাস্তার মোড়ে দাঁড়িয়ে শরবত খেতে দেখা যায়। তীব্র তাপদাহে হাঁসফাঁস করেছেন নগরবাসী। শুধু বাইরেই নয়, গরমে ঘরেও টেকা দায় হয়ে গেছে। কারণ গরমের সাথে সাথে বেড়েছে লোডশেডিং। এতে গরম যেনো আরো বেশি বেড়ে গেছে। আগামী কয়েক দিন আবহাওয়ার অবস্থা এমনই থাকতে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

 

রিকশাচালক তাজুল ইসলাম বলেন, ঘরেও গরম, বাইরেও গরম। বাইরে সূর্যের গরমে টেকা যায় না, আবার ঘরে গেলে বিদ্যুৎ থাকে না। যেন মরণ দশা হয়ে গেছে আমাদের। এই রকম গরম যেন এবছর আর পড়েনি। বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ এলাকায় ভাসমান ভ্যানে করে দাঁড়িয়ে শরবত বিক্রি করছেন নাছির উদ্দিন।

এসময় লেবুর শরবত খেতে তাকে ঘিরে দাঁড়িয়ে আছেন কিছু মানুষ। কেউ খেয়ে চলে যাচ্ছেন, আবার অনেকে অপেক্ষায় আছেন খাবেন বলে। নাছির বলেন, ১১টার মধ্যেই তিনবার পানি ও বরফ কিনে এনেছি। গরম পড়ছে তাই শরবত বেচা বিক্রি বেড়েছে। সারাদিন হয়তো আরো পানি আনতে হবে। এখানে লেবুর সাথে স্যালাইন মিশানো শরবত খেতে অপেক্ষা করছেন ইমন নামের এক তরুণ। তিনি বলেন, মেডিকেলে আপুকে নিয়ে এসেছি। গরমে মনে হচ্ছে কলিজাটা শুকিয়ে গেছে তাই শরবত খাচ্ছি। পাশাপাশি বেড়েছে আখের শরবতের চাহিদা। তবে গরম থেকে স্বস্তি মিলতে রাস্তার পাড় থেকে পান করা এসব শরবতে ডায়রিয়া বাড়ার আশঙ্কা রয়েছে। জানা সত্তে¡ও অস্বাস্থ্যকর এ শরবত খাচ্ছেন অনেকেই।

চট্টগ্রামের আবহাওয়াবিদ মো. হারুন-অর-রশীদ বলেন, চট্টগ্রামে গত কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা পড়েছে গতকাল। এমন গরম আরো কয়েক দিন থাকবে। সারাদিন কোনো বৃষ্টি হয়নি চট্টগ্রামে। সন্ধ্যা ৬টার দিকে নগরীতে বাতাসের সাথে গুঁড়ি গুঁড়ি কয়েক ফোঁটা বৃষ্টি হতে দেখা যায়। তবে এ বৃষ্টির সাথে গরম আরো বেড়ে গেছে। গরমের মধ্যে বাসে যাতায়াতকারী যাত্রীদের মধ্যে আকলিমা খাতুন বলেন, অফিস শেষে বাসায় ফিরছি। বাসে নারীদের বসার সিটগুলো হচ্ছে ইঞ্জিনের উপর। সেখানে ইঞ্জিনের গরম আরো বেশি। প্রকৃতির গরম ও ইঞ্জিনের গরম দুই মিলে মনে হচ্ছে বাসের মধ্যে নয়, কোনো গরম চুল্লির মধ্যে বসে আছি। তবে গরমে দেশবাসীকে ভোগান্তি পোহাতে হলেও সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। আবহাওয়া অফিস আরো জানিয়েছে, এরই মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ বৃষ্টি হয়েছে। এর প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করা হয়েছে। লঘুচাপটি আরও শক্তিশালী হতে পারে। এর প্রভাবে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবাা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।
গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস।
আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকের সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২১ মিনিটে এবং আগামীকালের সূর্যোদয় ভোর ৫টা ৩১ মিনিটে ।
জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় ভোর ৫টা ৩৮ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ দুপুর ১২টা ১৪ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে সন্ধ্যা ৬টা ৮ মিনিটে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট