চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বঙ্গোপসাগরে নিম্নচাপ, বন্দরসহ কক্সবাজারে ৩ নম্বর সতর্কতা

অনলাইন ডেস্ক

১৪ আগস্ট, ২০২২ | ১:৫৬ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলাসমূহে ঝড়ো হাওয়া, বৃষ্টি ও ২-৪ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে দেশের তিন সমুদ্রবন্দর ও কক্সবাজারে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

রবিবার (১৪ আগস্ট) আবহাওয়া অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়।

 

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এটি এখন ভারতের ওডিশার উত্তরে এবং পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এতে দেশের বিভিন্ন স্থানে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, নিম্নচাপের প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর ফলে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

এতে আরও বলা হয়, পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং এসব অঞ্চলের কাছাকাছি দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট