চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৩ আগস্ট, ২০২২ | ৩:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আগামী তিন দিন বৃষ্টির আভাস

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরো ২ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। এতে বেড়েছে গরম। এদিকে রাত-দিন লোডশেডিং অন্যদিকে গরম সব মিলিয়ে অতিষ্ঠ জনজীবন। গতকাল দিনের বেলায় মাত্র এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে। তবে আজ চট্টগ্রামে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

আগামী তিনদিন এ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশের ছয় বিভাগে বেশি ও দুই বিভাগে কম বৃষ্টি হতে পারে। এরমধ্যে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট- এ ছয় বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর নিষ্ক্রিয়তায় এবার ভরবর্ষা মৌসুমেও কাক্সিক্ষত বৃষ্টির দেখা মেলেনি। গত কিছুদিন ধরেই প্রায় বৃষ্টিহীন পরিস্থিতির কারণে দেশের বিভিন্ন অঞ্চলে চলছিল মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

 

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এসময় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এসময় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকের সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে এবং আগামীকালের সূর্যোদয় ভোর ৫টা ২৫ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ৩টা ৫৩ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ১০টা ২৭ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বেলা ৪টা ৯ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১০টা ৪৯ মিনিটে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট