চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

২ আগস্ট, ২০২২ | ১১:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভ্যাপসা গরমের সাথে আরো বাড়বে বৃষ্টি

নগরীতে দিনের বেলায় ভ্যাপসা গরম পড়ছে। আবার লোডশেডিংয়ের কারণে এ গরমে ঘরেও টেকা দায়। তাপমাত্রা খুব একটা বেশি না হলেও বাতাসে আর্দ্রতা কম হওয়ায় বেশি গরম অনুভূত হচ্ছে। আগামী দু’তিন দিনও গরম পড়বে। তবে আবার বাড়ছে বৃষ্টির প্রবণতা বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

 

আজও চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেসাথে দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
এদিকে, উজানে ও দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টির কারণে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রংপুরের নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এতে উত্তরাঞ্চলের লালমনিরহাট ও নীলফামারী জেলায় স্বল্পমেয়াদি বন্যা দেখা দিতে পারে বলে জানায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

এতে বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদীর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানিও বাড়ছে।

গতকাল চট্টগ্রামে ভোরে তিন মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত রয়েছে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ ছিল : দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৮ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সে.।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ২৫ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে।

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ৩টা ১৬ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৯টা ৫১ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বেলা ৩টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১০টা ১৬ মিনিটে। এছাড়া দেশের নদী বন্দরগুলোকে এক নম্বর নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট