চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

৩১ জুলাই, ২০২২ | ১২:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তিন দিন পর বাড়বে বৃষ্টির প্রবণতা

বেড়েছে গরম। সকালের দিকে আকাশ হালকা মেঘলা থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা বাড়তে থাকে। গত কয়েক দিনের তুলনায় দু’দিন ধরে কমেছে বৃষ্টির প্রবণতা। তবে আগামী তিন দিনের মধ্যে চট্টগ্রামসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা আবার বাড়তে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। এদিকে বৃষ্টির প্রবণতা কমে যাওয়ায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তিন জেলায় ফের মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। দেশের অন্যান্য অঞ্চলে তেমন বৃষ্টি না থাকলেও উত্তরাঞ্চলে বৃষ্টি বেড়েছে।

 

মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে জানিয়ে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রামসহ রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.০ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.০ ডিগ্রি সে.।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ২৪ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে।

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ২টা ৯ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৮টা ৯ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বেলা ২টা ১৯ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৯টা ১৪ মিনিটে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট