চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে ১ নম্বর সর্তকতা সংকেত

আবহাওয়া ডেস্ক

১১ নভেম্বর, ২০২১ | ২:৫০ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপের রূপ নেওয়ায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে বাংলাদেশ উপকূল থেকে দেড় হাজার কিলোমিটার দূরে ভারত উপকূলের কাছাকাছি অবস্থান করছিল এ নিম্নচাপ। নিম্নচাপটি আরও ঘনীভূত হতে পারে। তবে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার শঙ্কা কম। এর প্রভাব বাংলাদেশ উপকূলে তেমন থাকবে না। অনেক দূরে অবস্থান করায় কক্সবাজার, চট্টগ্রাম, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর কিছুটা উত্তাল রয়েছে। কয়েক দিন পরে নিম্নচাপের প্রভাব কেটে গেলে বৃষ্টির আভাস রয়েছে।

তবে শেষ পর্যন্ত নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিলে এর নাম হবে ‘জাওয়াদ’। এটি সৌদি আরবের দেওয়া নাম।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।

সবশেষ সেপ্টেম্বরে ওড়িশা উপকূলে আঘাত হানে ঘূর্ণঝড় ‘গুলাব’। আর মে মাসে ‘ইয়াস’ ওই উপকূলে আঘাত হানে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে গত বছর মে মাসে বাংলাদেশে যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল, তার নাম ছিল ‘আম্পান’।

এদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা নেই। এটি নিম্নচাপ হিসেবেই বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ ভারতের উত্তর তামিল নাড়ু ও চেন্নাইয়ের দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি এলাকা অতিক্রম করতে পারে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট