চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। তাই গরম থেকে স্বস্তি পেতে জলকেলিতে মেতেছে শিশুরা।

বৃষ্টি হলেও কমবে না গরম

নিজস্ব প্রতিবেদক 

১৬ অক্টোবর, ২০২১ | ২:২৬ অপরাহ্ণ

বৃষ্টি হলেও গরম কমতে লাগবে আরও দুদিন। তীব্র গরমে অস্থির হয়ে উঠেছে চট্টগ্রামসহ সারাদেশের মানুষ। গত পাঁচদিন যাবত চলছে এই অবস্থা। কোথাও কোথাও দু’এক পশলা বৃষ্টিপাত হলেও গরমের তীব্রতা থেকে রেহাই মিলছে না।

চট্টগ্রাম আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রামে দুই মাসের মধ্যে গত দুই দিনে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। শুক্রবার তাপমাত্রা আরো বেড়েছে। স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দুই দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল এ তাপমাত্রা। আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হলেও কমবে না তাপমাত্রা। 

আবহাওয়া অফিস আরো জানায়, গতকাল (শুক্রবার) চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস বেশি। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিকের বেশি। 

সহকারী আবহাওয়াবিদ মেঘনাথ তঞ্চঙ্গ্যা বলেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে চট্টগ্রামসহ সারাদেশে বেড়েছে তাপমাত্রা। আগামী আরো দুইদিন অপরিবর্তিত থাকতে পারে এই তাপমাত্রা। পড়তে পারে গরম। এখনো পর্যন্ত লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার লক্ষণ দেখা যাচ্ছে না। তবে যেকোনো সময় পরিস্থিতির পরিবর্তন হতে পারে। এছাড়া আজও চট্টগ্রামসহ দেশের সবগুলো নদী বন্দরকে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তিনি আরো বলেন, আজ আকাশ আংশিক মেঘলা থেকে হালকা মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।  পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি. মি. বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বাতাস প্রবাহিত হতে পারে। যা দমকা হাওয়া আকারে ৩০-৪০ কি. মি বেগে প্রবাহিত হতে পারে। আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : সূর্যোদয় ভোর ৫টা ৫০ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৭ মিনিটে।

জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ৪টা ২৫ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ১০টা ৩৫ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টা ৪ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ১৮ মিনিটে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট