চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

৮ অক্টোবর, ২০২১ | ৪:৩১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গরম বাড়িয়েছে বাতাসের বাড়তি আর্দ্রতা

মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হলেও বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। শুক্রবার (৮ অক্টোবর) সন্ধ্যার আগে চট্টগ্রামসহ দেশের কিছু অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিষয়টি নিশ্চিত করে আবহাওয়াবিদ শাহিন আলম বলেন, ‘যে পরিমাণ বৃষ্টি হলে আবহাওয়া ঠান্ডা হতে পারে তা হচ্ছে না। এ জন্য টানা বৃষ্টি প্রয়োজন। একইসঙ্গে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।’

তিনি বলেন, ‘চলতি মাসের শেষ দিকে মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিলে শীতের আবহাওয়া পেতে শুরু করবো আমরা।’

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৪ দশমিক ৭, ময়মনসিংহে ৩৪ দশমিক ২, চট্টগ্রাম ৩৩ দশমিক ৩, সিলেটে ৩৪, রাজশাহীতে ৩৫ দশমিক ৫, রংপুরে ৩৩ দশমিক ৮, খুলনায় ৩৪ দশমিক ৬ এবং বরিশালে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ু অক্ষের বর্ধিতাংশ পূর্ব রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় আছে।

ফলে ঢাকা, চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহ, সিলেট, ময়মনসিংহ, সিলেট‌, রাজশাহী, খুলনা ও বরিশালের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 283 People

সম্পর্কিত পোস্ট