চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১১ সেপ্টেম্বর, ২০২১ | ১:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভ্যাপসা গরমে কাহিল জনজীবন

বৃষ্টিপাত কমে যাওয়া, বাতাসে জলীয় বাষ্প বেশি ও লঘুচাপের প্রভাবে তাপমাত্রা বেড়েছে। গতকাল তপ্ত রোধে ভ্যাপসা-অসহ্য গরমে জনজীবন কাহিল হয়ে ওঠেছে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, হঠাৎ তাপমাত্রা বেড়ে গেছে। এর প্রভাবে ঢাকা, চাঁদপুর, সিলেট ও শ্রীমঙ্গলসহ বিভিন্ন এলাকায় ৩৬ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঢাকায়। ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটি আরও ঘনিভূত হয়ে লঘুচাপ ও নিম্নচাপে রূপ নেওয়ার শঙ্কা রয়েছে বলে জানান রুহুল কুদ্দুস। তিনি বলেন, এ সপ্তাহের শেষ দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এদিকে, চট্টগ্রামের পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িক মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে কিছু জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সাথে হালকা থেকে মাঝারি এবং বিচ্ছিন্নভাবে কিছু জায়গায় ভারী বৃষ্টি/বজ্রসহ হতে পারে। দক্ষিণ-দক্ষিণ/পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি. মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ী দমকা হাওয়ার আকারে ৩৫-৪৫ কিলোমিটার বেগে বৃদ্ধি পেতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সে. এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সে.।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৩৮ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টায়।

জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হবে রাত ৩টা ৯ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে সকাল ১০টা ৫ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বিকেল ৩টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১০টা ২০ মিনিটে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 246 People

সম্পর্কিত পোস্ট