চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

১২ জুলাই, ২০২১ | ১:১৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রামসহ দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার (১২ জুলাই) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এসব তথ্য জানান।

আবহাওয়াবিদ বলেন, লঘুচাপের প্রভাব বাংলাদেশের ওপর সেভাবে পড়েনি। এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে চলে যাচ্ছে। বরং এ লঘুচাপের কারণে দেশে বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা রয়েছে। কেননা একটি লঘুচাপ আশপাশের আর্দ্রতাও নিয়ে যায়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর এবং ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ফেনীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম ও ফেনীতে ২৮ মি.মি.। আগামী তিন দিনে আবহাওয়ার অবস্থা কিছুটা পরিবর্তন হতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, অন্ধপ্রদেশের উত্তরে, উড়িষ্যার দক্ষিণ উপকূলের অদূরবর্তী পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা এবং লঘুচাপের কেন্দ্রস্থল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর পূর্ব হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
  • 292
    Shares
The Post Viewed By: 340 People