চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২৯ জুন, ২০২১ | ১:০৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

জুলাইয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপের পূর্বাভাস

জুলাই মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পাশাপাশি বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমি নিম্নচাপও হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া পূর্বাভাসসূত্রে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু মোটামুটি বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বর্ষাকাল হওয়ায় আগস্ট মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনটি বঙ্গোপসাগরে দু একটি নিম্মচাপেরও সৃষ্টি হতে পারে। তবে এটা জলবায়ু প্রভাবের সঙ্গে কোনো মিল নেই। বাংলাদেশে এখন বর্ষাকাল, মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় তাই আগামী দুই মাসও বৃষ্টি/ বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, রংপুর, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ও খুলনা বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারীবর্ষণ হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এছাড়া, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুখালী, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 349 People