চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চট্টগ্রামে ৩ দিন বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

১৪ জুন, ২০২১ | ১২:২২ অপরাহ্ণ

সাগরে লঘুচাপ আর মৌসুমি বায়ুর জেরে আগামী তিনদিন চট্টগ্রামসহ সারাদেশে থেমে থেমে বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে। এই তিনদিন মাঝে মাঝে দিনের বেলায় রোদের দেখা মিললেও অধিকাংশ সময় আকাশ মেঘলা থাকার পাশাপাশি বৃষ্টি ঝরতে পারে।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সোমবার (১৪ জুন) এসব তথ্য জানান।
তিনি বলেন, আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে বৃষ্টিপাত থাকতে পারে। দেশের প্রায় সবখানেই এ বৃষ্টির দেখা মিলতে পারে। তবে কোথাও একটানা বৃষ্টি না হওয়ার সম্ভাবনা বেশি।
তিনি জানান, সাগরে দেওয়া ৩ নং সতর্ক সংকেত এখনও বলবৎ রয়েছে। এছাড়া নদীবন্দরে ১ নং নৌ হুঁশিয়ারি দেওয়া রয়েছে, এটাও বলবৎ থাকবে।
আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।
সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমিয় বায়ুর অক্ষের বর্ধিতাংশ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যতম মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজমান।
তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম বিভাগের হাতিয়া অঞ্চলে ৩৮ মি.মি.।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট