চট্টগ্রাম শুক্রবার, ২৫ জুন, ২০২১

১১ মে, ২০২১ | ১২:৪৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দেশের পাঁচ বিভাগে ভারী বৃষ্টিপাতের আভাস

ঢাকাসহ দেশের পাঁচ বিভাগে ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলেও বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তরসূত্রে জানা গেছে। এ বৃষ্টিপাতের ধারা আগামীকাল পর্যন্ত থাকতে পারে।

মঙ্গলবার (১১ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে দেশের উত্তরাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বাড়লেও বিপদসমীর নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার (১১ মে) সকাল থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়া পূর্বাভাসে আরও বল হয, আগামী ৭২ ঘণ্টা বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ময়মনসিংহে ৭৫ মি.লি.। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রাজশাহীতে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য মতে, আগামী ৭২ ঘণ্টায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ও তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে যার ফলে উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদ নদীগুলোর পানি সমতল এই সময়ে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 377 People

সম্পর্কিত পোস্ট