চট্টগ্রাম শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

২৪ নভেম্বর, ২০২০ | ৫:১২ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

উত্তর-পশ্চিমে সরতে পারে ঘূর্ণিঝড় ‘নিভার’

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি অবস্থানরত লঘুচাপটি ঘূর্ণিঝড় নিভারে পরিণত হয়েছে। এটি উত্তর-পশ্চিমে সরে ঘনীভূত হয়ে এগিয়ে আসতে পারে। 

মঙ্গলবার (২৪ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তরের খবরে বলা হয়, লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ, পরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে আজ সকাল ৬টায় ঘূর্ণিঝড় নিভারে পরিণত হয়েছে।

বিজ্ঞাপন

এটি আজ (২৪ নভেম্বর) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৬১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫৫৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি ঘনীভূত হয়ে আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সতর্কতায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়োহাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরাঞ্চলের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা চট্টগ্রামে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে বলা হয়, দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ ছাড়া দেশের অন্য স্থানে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য কোনো সতর্ক বাণী নেই এবং কোনো সংকেত দেখাতে হবে না।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 271 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট