চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

২০ সেপ্টেম্বর, ২০২০ | ১:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তীব্র গরমে অবস্থা কাহিল

গত কয়েকদিনের তীব্র রোদ ও গরমে কাহিল হয়ে পড়েছে সব শ্রেণি পেশার মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষদের এই গরমে বেশি ভোগান্তি পোহাতে হয়েছে। রিকশা, ভ্যান, ঠেলাগাড়িচালক, দিনমজুররা সামান্য পরিশ্রমের পরই হাফিয়ে উঠেছেন। রিকশাচালকরা সূর্যের তাপ থেকে রক্ষা পেতে অনেককেই ছাতা মাথায় পথ চলতে দেখা যায়। গরম থেকে বাঁচতে রাস্তার পাশের খোলা শরবত খেতে দেখা যায় শ্রমিক ও পথচারীদের। তবে দু’একদিনের মধ্যেই এই গরম কেটে যাবে এবং আজ থেকে বৃষ্টির আভাস দিচ্ছে চট্টগ্রাম আবহাওয়া অফিস।
নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জীবিকার তাগিদে নানা শ্রেণি পেশার বিপুল সংখ্যক মানুষ তীব্র দাবদাহ উপেক্ষা করে ঘর থেকে বের হতে হয়েছে। কিন্তু গরমে সবার অবস্থাই কাহিল। সূর্যের তাপ থেকে রক্ষা পেতে পথচারীদের ছাতা মাথায় পথ চলতে দেখা যায়। একটু স্বস্তির আশায় সাধারণ মানুষকে ছায়ায় আশ্রয় নিতে দেখা যায়। ডিউটি করতে করতে ক্লান্ত ট্রাফিক সদস্যকেও দেখা যায় ছাতার নিচে বিশ্রাম নিতে। এমনকি ঘরের পাখার বাতাসেও তাপের তীব্রতা কমাতে পারেনি। ঘরের মধ্যেও হাপিত্যেষ করতে দেখা গেছে নগরবাসীকে।
চট্টগ্রাম আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল জানান, গত কয়েকদিন ধরে তাপমাত্রা বেশি হওয়ায় গরমও বেশি পড়ছে। আজ রবিবার দুপুরের পর থেকে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া, আগামী ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে তখন এই গরম কেটে যাবে।
চট্টগ্রাম আবহাওয়া অফিসের তথ্যমতে, গত তিনদিনের তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। গত বৃহস্পতিবার ও শুক্রবারের তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল শনিবারে তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিসের তথ্যমতে, আজকের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া, রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল শনিবার চট্টগ্রামের আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ৮-১২ কি. মি. বেগে বাতাস প্রবাহিত পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে চট্টগ্রাম আবহাওয়া অফিস।
গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৪১ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫১ মিনিটে।
জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হবে রাত ২টা ১৬ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে সকাল ৯টা ১৭ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ২টা ৩৬ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৯টা ৩৫ মিনিটে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 429 People

সম্পর্কিত পোস্ট