চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রতি মৌসুমে বিকিকিনি প্রায় ৫০ লাখ টাকা

রাজস্থলীর ঝাড়ু ফুলে পরিচ্ছন্ন দেশ

নিজস্ব সংবাদদাতা, রাজস্থলী

২৪ জানুয়ারি, ২০২২ | ১:১০ অপরাহ্ণ

উপজেলার পাহাড়ি ঝাড়ু ফুল রপ্তানি হচ্ছে দেশের প্রতিটি জেলায়। ফলে আর্থিকভাবে লাভবান হচ্ছেন স্থানীয়রা। আবার অনেকে জীবিকা নির্বাহ করে এ ঝাড়ু ফুল বিক্রি করে। পাশাপাশি এ ঝাড়ুতে পরিচ্ছন্ন হচ্ছে দেশ।

স্থানীয়রা জানান, বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে ঝুম চাষের জন্য পাহাড়ে আগুন দেওয়ার আগে ফুল কেটে সংগ্রহ করেন চাষিরা। তাদের ভাষ্যমতে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সংগ্রহ করা ফুল শুকানোর পর ঝাড়ু বানিয়ে হাট বাজারে বিক্রি করেন। এরপর স্থানীয়দের চাহিদা মিটিয়ে এ ঝাড়ু চলে যায় দেশের এ প্রান্ত থেকে অন্য প্রান্তরে। পাইকারি দরে রাজস্থলীর বাজার ছাড়াও, ইসলামপুর বাজার, বাঙালহালিয়া বাজারে এ ফুলঝাড়ু বিক্রি করা হয়।

ফুল ঝাড়ু বিক্রেতা উপজেলার মুবাছড়ি এলাকার রতি মোহন তনচংগ্যা বলেন, পাহাড়ের জঙ্গলে উৎপাদিত ফুলের ঝাড়ু সংগ্রহ করে আমরা পাইকারী প্রতি ব্যান্ডিল ৩০/৪০ টাকা ধরে বিক্রি করি। এ ফুল ঝাড়ু সংগ্রহ করে বিভিন্ন স্থানে মজুদ করে, ট্রাক ও জিপ গাড়ি দিয়ে বিভিন্ন জেলা শহরে নিয়ে যান পাইকারেরা।

সার্বিক বিষয়ে রাজস্থলী সদর রেঞ্জ কর্মকর্তা মুস্তাফিজুর রহমান পূর্বকোণকে বলেন, প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া ফুল এক সময় একটা বাজে মনে হত। বর্তমানে ভালো দামে বিক্রি হওয়াতে ঝাড়ুর জন্য এ ফুলের চাহিদা রয়েছে। উপজেলায় প্রতি মৌসুমে প্রায় ২০/৫০ লক্ষ টাকার ফুল ঝাড়ু বিক্রি হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট