চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২৮ ডিসেম্বর, ২০২২ | ১২:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রেকর্ড দামে তেল বিক্রি করেও লোকসান হচ্ছে বিপিসির!

গত ফেব্রুয়ারি থেকে নভেম্বর- ১০ মাসে জ্বালানি তেল বিক্রি করে ৯ হাজার কোটি টাকা লোকসান হয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি)। এরমধ্যে গত নভেম্বর মাসেও লোকসান হয়েছে ৪৩ কোটি টাকা। ফলে দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমার সম্ভাবনা নেই। মঙ্গলবার সংবাদ সম্মেলনে এসে এসব তথ্য জানান বিপিসি চেয়ারম্যান এবিএম আজাদ।

 

এবিএম আজাদ বলেন, এ মাসের মাঝামাঝি বিশ্ববাজারে ডিজেলের দাম কমলেও এখন আবার বাড়তির দিকে। বর্তমান পরিস্থিতিতে ডিজেলে লোকসান হচ্ছে বিপিসির। গত ফেব্রুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সব মিলে বিপিসির লোক সান হয়েছে ৯ হাজার কোটি টাকা। এতে বিপিসির তহবিলে টানাপোড়েন আছে। এখন জমা আছে ২০ হাজার কোটি টাকা।

 

বিপিসি চেয়ারম্যান বলেন, পরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি আন্তর্জাতিক বাজারে ১০৩ ডলার থাকলে আমারা ব্রেক ইভেনে থাকি। কিন্তু এর বেশি হলেই আমাদের লোকসান হয়। গত নভেম্বর মাসে গড়ে ব্যারেল প্রতি পরিশোধিত ডিজেলের দাম ১০৫ ডলার ছিল। ফলে এখনও আমাদের প্রতি লিটার ডিজেল বিক্রিতে ২ থেকে ৩ টাকা লোকসান হচ্ছে।

 

জ্বালানি তেল আমদানি ও বাজারজাত করার কাজে নিয়োজিত সরকারি সংস্থা বিপিসি এমন এক সময়ে জ্বালানি তেল বিক্রিতে লোকসানের কথা জানালো- যখন বিশ্ববাজারে তেলের দাম নিম্নমুখী। বিপরীতে দেশে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোল রেকর্ড দামে বিক্রি হচ্ছে। জ্বালানির বাড়তি দামের কারণে পরিবহনসহ বিভিন্ন খাতে খরচ কয়েকগুণ বেড়ে গেছে।

 

গত ৫ আগস্ট দেশে সব ধরনের জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণে বাড়ায় সরকার। সেই সময়ে লিটার প্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। যদিও সমালোচনা মুখে ২৯ আগস্ট ডিজেল, অকটেন, পেট্রোল ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানো হয়।

 

এর আগে ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। সে সময় এই দুই জ্বালানির দাম লিটার প্রতি ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। ২০১৬ সালের ২৪ এপ্রিল জ্বালানি তেলের দাম কমানো হয়েছিল। সেই সময় ডিজেলের দাম ৬৫ টাকা, কেরোসিনের দাম ৬৫ টাকা, অকটেনের দাম ৮৯ টাকা ও পেট্রোলের দাম ৮৬ টাকা নির্ধারণ করা হয়।

 

ইউক্রেন যুদ্ধ শুরুর পর অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ১৩৯ ডলারে উঠেছিল। গত সপ্তাহে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ৭৮-৮০ ডলারের মধ্যে। দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর সময় বারবার বলা হয়, আন্তর্জাতিক বাজারে দাম কমলে দেশের বাজারেও কমানো হবে। তবে এখনই দেশের বাজারে তেলের দাম কমছে না।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট