চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১৯ নভেম্বর, ২০১৯ | ৭:৩০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আজ বিশ্ব পুরুষ দিবস

বিশ্ব নারী দিবস সম্পর্কে কারোরই অজানা নয়। বেশ ঘটা করে ও গুরুত্ব সহকারে প্রতি বছর সারা বিশ্বে পালন করা হয় দিবসটি। প্রায়ই পুরুষরা দিবসটি নিয়ে ক্ষোভ প্রকাশ করে। তাদের মতে, নারীর জন্য আলাদা দিবস থাকলে পুরুষদের কেন থাকবে না? যারা ক্ষোভ প্রকাশ করেন তাদের অনেকেই হয়তো জানেন না পুরুষদের জন্যও একটি বিশেষ দিন আছে। সেই দিনটি হচ্ছে আজ ১৯ নভেম্বর। ‘বিশ্ব পুরুষ দিবস’ হিসেবে যা সারাবিশ্বে পালিত হয়।

বিশ্বের ৮০টিরও বেশি দেশে পুরুষের প্রতি বৈষম্য বিলোপ ও স্বাস্থ্যগত বিভিন্ন সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে দিবসটি পালন করা হয়। দিবসটিতে সমাজের ইতিবাচক ভূমিকা পালনে উৎসাহিত করা হয় জগতের পুরুষ সমাজকে।

আন্তর্জাতিক পর্যায়ে দিনটিকে স্বীকৃতি আনার পেছনে যার সবচেয়ে বেশি অবদান রয়েছে তিনি ক্রিনিদাদ ও টোবাগোর বাসিন্দা জেরোমি টিলুকসিংহ। তিনি দিবসটির স্বীকৃতির জন্য তার বেছে নেন তার পিতার জন্মদিন ১৯ নভেম্বরকে। আন্তর্জাতিক পুরুষ দিবসের পেছনে পৃষ্ঠপোষকতা রয়েছে জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনেস্কোরও। দিনটির কারণে নভেম্বর মাসকে বলেও আখ্যা দেয়া হয় ‘পুরুষদের মাস’ বলেও।

২০১৯ সালে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘পুরুষ ও ছেলেদের স্বাতন্ত্র্য’। সমাজে ও পরিবারে পুরুষের অবদানকে উদযাপন করতেই সূচনা হয় পুরুষ দিবসের। স্বাস্থ্য বিষয়ে পুরুষ ও ছেলেদের সচেতনতা বৃদ্ধি, লিঙ্গ সম্পর্ক, লিঙ্গ সাম্য, আদর্শ পুরুষ চরিত্রকে তুলে ধরাও দিবসটি পালনের উদ্দেশ্য।

এই দিবসের উদ্দেশ্যের মধ্যে রয়েছে :

 পুরুষ ও বালকদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি;
 নারী-পুরুষের লৈঙ্গিক সম্পর্ক উন্নয়ন বিষয়ক প্রচারণা;
 নারী-পুরুষের লৈঙ্গিক সাম্যতার প্রচার;
 পুরুষদের মধ্যে ইতিবাচক আদর্শ চরিত্রের গুরুত্ব তুলে ধরা;
পুরুষ ও বালকদের নিয়ে গড়ে ওঠা বিভিন্ন সংস্কার ও কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা তৈরি;
 পুরুষ ও বালকদের অর্জন ও অবদানকে উদযাপন;
 সমাজ, পরিবার, বিবাহ ও শিশু যত্নের ক্ষেত্রে পুরুষ ও বালকদের অবদানকে তুলে ধরা।

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া সূত্রে জানা যায়, বিশ্বের ৮০টিরও বেশি দেশে প্রতি বছর ১৯ নভেম্বর  পালন করা হয় দিবসটি। দেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ভারত, পাকিস্তান, ক্রোয়েশিয়া, জ্যামাইকা, কিউবা, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, মাল্টা, কানাডা, ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, ইউক্রেন ইত্যাদি। ছোট পরিসরে বাংলাদেশেও পালিত হয় দিবসটি।

 

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 220 People

সম্পর্কিত পোস্ট