চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

টুথপেস্ট ব্যবহার করা যায় এভাবেও!

৭ নভেম্বর, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

কেবল দাঁতের যতেœই নয়, টুথপেস্ট ব্যবহার করতে পারেন আরও বিভিন্ন কাজে। এটি যেমন গৃহস্থালি পরিচ্ছন্নতায় অনন্য, তেমনি রূপচর্চায়ও অতুলনীয়। জেনে নিন টুথপেস্টের বিভিন্ন ব্যবহার সম্পর্কে।
– সামান্য টুথপেস্ট স্নিকার্স বা চামড়ার জুতায় লাগান। তারপর শুকনো কাপড় দিয়ে ঘষে মুছে নিন। নতুনের মতো চকচক করবে বহু ব্যবহৃত জুতা।
– শিশুর বোতলে দুধের গন্ধ হয়ে গেছে? বোতল পরিষ্কার করার ব্রাশে টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার করুন ফিডিং বটল। তারপর ভালো করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। দুধের গন্ধ দূর হবে। পাশাপাশি রিফ্রেশিং ভাবও আসবে।
– জেল বেসড নয় অথচ রঙিন, এমন টুথপেস্ট রাতে ঘুমোতে যাওয়ার আগে লাগিয়ে রাখুন ব্রণের ওপর। সকালে উঠে দেখবেন ব্রণের লালভাব কমে গেছে।
– দেওয়াল থেকে আঁকিবুঁকির দাগ তুলতে নরম কাপড় বা ব্রাশে নন-জেল টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার করুন। তারপর শুকনো কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।
– কাপ বা মগ থেকে চা বা কফির দাগ উঠতে চাইছে না? কিছুক্ষণ টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন।
– পুরনো নরম ব্রাশে সামান্য টুথপেস্ট লাগান। তারপর তা দিয়ে ধীরে ধীরে ঘষুন রূপার গয়না। এরপর পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে পরিষ্কার করে নিন।
– বাথরুমের ওয়াশ বেসিন বা রান্নাঘরে সিঙ্ক পরিষ্কারের জন্যও টুথপেস্ট কার্যকর। স্পঞ্জে পেস্ট লাগিয়ে বেসিন ও সিঙ্কে ঘষে নিন। তারপর পরিষ্কার করে ফেলুন। নোংরা দাগ উঠে গিয়ে পরিষ্কারও হবে। আবার দুর্গন্ধও চলে যাবে।
– বাথরুমের আয়নায় পানির দাগ লেগে পাতলা আস্তরণ পড়ে গেছে? পরিষ্কার করুন পেস্ট দিয়ে।
– আঙুল বা আয়নায় কোথাও কি লিপস্টিক, মাস্কারার দাগ লেগে গেছে? সেক্ষেত্রেও আপনার মুশকিল আসান হবে টুথপেস্টেই।
– রান্না করার পর কিছুতেই হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ যাচ্ছে না? কয়েক ফোঁটা টুথপেস্ট লাগিয়ে ভালো করে ঘষে নিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুহূর্তে দুর্গন্ধ দূর হয়ে যাবে।
– শখের কার্পেট থেকে পুরনো দাগ যাচ্ছে না কিছুতেই? সেই অংশে স্পঞ্জ দিয়ে লাগিয়ে রাখুন টুথপেস্ট। তারপর পরিষ্কার করে নিন ভেজা কাপড় দিয়ে।
তথ্য: নিউজ এইটিন

– শর্মী দাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট