চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নারী পুরুষের আবেগ ভিন্ন হয় কেন ?

৯ মে, ২০১৯ | ২:২০ অপরাহ্ণ

নারীদের মতো পুরুষদের চোখে সহজে পানি আসে না। কিন্তু কেন? সেই উত্তর অবশেষে পাওয়া গেল। সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অফ বেজেল- এর একটি গবেষণার প্রতিবেদন অনুযায়ী, পুরুষ ও নারীদের মস্তিষ্কে কিছু পার্থক্য থাকে। কার আবেগ বেশি নারী না পুরুষের? এই আলোচনা অনেকেই করে থাকেন। কিন্তু আমরা জানি না মস্তিষ্কের সংযোগকারী বিভিন্ন স্নায়ুর পার্থক্যের কারণেই মানুষের আবেগগত আচরণের পার্থক্য হয়।
কিছু মানুষ বেশি আবেগী হয় এবং কিছু মানুষের ভেতর আবেগ কম দেখা যায়। যে কোনো নারীদের চাইতে পুরুষদের আবেগের ভিন্নতা অনেক। ব্যস্ততা বা সংসারের চাপে নয়, মস্তিষ্কের গঠনের কারণে ছেলেদের হৃদয়ে কম আবেগ থাকে।
গবেষণা করে আরো দেখা গেছে, শুধু আবেগ নয় মস্তিষ্কের গঠনের ভিন্নতার কারণে উদাসীন হওয়ার প্রবণতাও পুরুষদের বেশি।
অপরের প্রতি
সহানুভূতির অভাব ও অন্যের অনুভূতির গুরুত্ব না দেয়া আবেগহীন-উদাসীনতার উদাহরণ হিসেবে ধরা যায়। এমন কি পুরুষের অপরাধ বোধও নারীর তুলনায় অনেক কম হয়। গবেষণা অনুযায়ী, মস্তিষ্কের যে অংশ অন্য ব্যক্তির আবেগ এবং অনুভূতি বোঝার সঙ্গে জড়িত ছেলেদের সেই অংশে অ্যান্টেরিয়র ইন্সুলা বা গ্রে ম্যাটারের ঘনত্ব বেশি থাকে। তাই ছেলেরা আবেগ বর্জিত আচরণ বেশি করে। তবে নারীদের ক্ষেত্রে তা কিন্তু একেবারেই প্রযোজ্য নয়।
অন্যদিকে বাড়ন্ত ছেলেদের মধ্যে তুলনামূলক ভাবে অ্যান্টেরিয়র ইনসুলা বা ধূসর কোষের সংখ্যা বেশি থাকে। মস্তিষ্কে এই ধূসর কোষের মাধ্যমেই অন্যের দুঃখে মানুষ সহানুভূতিশীল হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মস্তিষ্কে এই ধূসর কোষের সংখ্যা কমতে থাকে। তবুও তা নারীদের তুলনায় অনেক কম হয়। মূলত মস্তিষ্কের গঠনই নির্ধারণ করে সেই মানুষটির আবেগ, অনুভূতি কেমন হবে।
শর্মী দাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট