চট্টগ্রাম রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১১ অক্টোবর, ২০১৯ | ৯:২০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

প্রকৃত বন্ধুর গুণাবলি

অর্থ দিয়ে কেনা যায় না বন্ধুত্ব, কিংবা গায়ের জোরেও হয় না বন্ধুত্ব। আসুন জেনে নিই একজন ভালো বন্ধুর কিছু গুণাবলি। সূত্র : দেশ রূপান্তর

স্বতঃস্ফূর্ততা : দুজন মানুষকে পাশাপাশি রেখে বন্ধু হতে বললে বন্ধুত্ব হয় না। প্রেমের মতোই বন্ধুত্বও সাবলীল এবং স্বতঃস্ফূর্ত।

বন্ধুত্ব চিরকালের : প্রিয় বন্ধু চিরদিনের। হতে পারে দুজন আলাদা কলেজে গিয়েছেন, আলাদা শহরে জীবনযাপন করেন, প্রাত্যহিক জীবনের নানা কর্মকান্ডে ব্যস্ত হয়ে পড়েছেন, কিন্তু এত কিছুর পরও ভালো বন্ধুত্ব কখনোই হারিয়ে যায় না। যেকোনো উপায়ে একে অপরের সঙ্গে যুক্ত থাকা এবং মনের ভাব আদান-প্রদান করার চেষ্টার মধ্য দিয়ে বন্ধুত্বকে জিইয়ে রাখতে হয়।

বিশ্বস্ত থাকা : কথায় আছে বিশ্বাস ভালোবাসার শক্তি। আর বন্ধুত্বে বিশ্বাস রক্ষা করা খুবই জরুরি। তৃতীয় কোনো পক্ষের কথার সূত্র ধরে বন্ধুত্বের বিশ্বাসভঙ্গ কখনোই কাম্য নয়।

দুঃসময়ে পাশে থাকা : এক বন্ধুর বিপদে চিন্তা-ভাবনা ছাড়াই অন্য বন্ধুর সাড়া দেয়াই হচ্ছে প্রকৃত বন্ধুত্বের পরিচয়। যে বন্ধুর জন্য আপনি এমন করতে পারবেন এবং যে বন্ধু আপনার পাশে সর্বদা থাকতে পারবে, সে-ই আপনার সত্যিকার বন্ধু।

সম্মান জানানো : বন্ধুর ইচ্ছাকে সবসময় সম্মান জানানো উচিত। যদি তা পছন্দ না হয়, তবে সরাসরি বলুন। সম্পর্ক টিকিয়ে রাখতে পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ থাকা অবশ্যই জরুরি।

শুভাকাঙ্খী হওয়া : ভালো বন্ধু সবসময় বন্ধুর ভালো চায়। প্রকৃত বন্ধু চাইবেন তার নিজের উন্নতির পাশাপাশি আপনারও উন্নতি হোক।

থাকা : বন্ধুত্বে অবশ্যই সৎ থাকতে হবে। মিথ্যা তথ্য কিংবা ধারণা দিয়ে বন্ধুত্বের সম্পর্ক গড়া যায়, কিন্তু গড়লেও তা কখনোই দীর্ঘস্থায়ী হয় না।

সময় দেওয়া : দীর্ঘদিনের বন্ধুরা একে অন্যের পেছনে সময় ব্যয় করে। দৈনন্দিন ব্যস্ততায় পুরনো বন্ধুত্বকে হারিয়ে ফেলা একদমই উচিত নয়। বন্ধুকে মনে করুন, পুরনো স্মৃতি রোমন্থন করুন।

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 156 People

সম্পর্কিত পোস্ট