চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিশ্বের কেউ দেখেনি যে হীরা!

অনলাইন ডেস্ক

৮ অক্টোবর, ২০১৯ | ৫:১৬ অপরাহ্ণ

রাশিয়ায় আবিষ্কার হলো এমন এক হীরা বিশ্বের কেউ কখনও দেখেননি। খোঁজ মিলল একটি হীরার মধ্যে আর একটি হীরার, ভেতরের হীরাটি একদম আলগা ভাবে রয়েছে, নড়াচড়া করছে।

রাশিয়ার সরকারি খনন সংস্থা এলরোসা পিজেএসসি শুক্রবার জানিয়েছে, হীরাটি সাইবেরিয়ার একটি খনি থেকে উত্তোলন করা হয়েছে। এলরোসা দাবি করেছে, হীরাটির বয়স ৮০ কোটি বছরের বেশি হতে পারে।

রাশিয়ার মাত্রিওস্কা পুতুলের নামে এর নাম রাখা হয়ছে। আসলে এই পুতুলগুলি এমন ভাবে তৈরি করা হয়, যাতে একটি বড় পুতুলের ভেতর আর একটি ছোট পুতুল সুন্দর ভাবে ঢুকে যায়। ভেতরের পুতুলটির মধ্যে থাকে তার থেকে আরো একটি ছোট পুতুল, তার ভেতর আরো একটি। এই ভাবে একটা বড় পুতুলের ভেতরে একে একে সাতটা ছোট পুতুলও থাকতে পারে। এখানে অবশ্য একটা হীরার ভেতরে আর একটি হীরাই মিলেছে।

হীরাটির ওজন ০.৬২ ক্যারেট। তার মধ্যে ভেতরের হীরাটির ওজন ০.০২ ক্যারেট। হীরাটি সাইবেরিয়া অঞ্চলের ইয়াকুতিয়ার নাইরবা খনি থেকে পাওয়া গেছে।

হীরাটি আবিষ্কার হওয়ার পর হীরা বিশেষজ্ঞরা সেটিকে নানা ভাবে পরীক্ষা করেন। হীরাটি এক্স-রে সহ নানা পদ্ধতিতে দেখা হয়। পরীক্ষা করার পর বিশেষজ্ঞরা একটি তত্ত্বে উপনিত হয়েছেন।

তারা মনে করেছেন, প্রথমে ভেতরের ছোট হীরাটি তৈরি হয়, পরবর্তীতে বাইরের হীরাটি তার চারদিকে গঠন হয়ে যায়। তবে দু’টি হীরার মাঝে কী ভাবে বাতাস রয়ে গেল সেটি নিয়ে আরো গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট