চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ছাত্রীর সন্তান পিঠে নিয়ে ক্লাস নিলেন অধ্যাপক

অনলাইন ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০১৯ | ৮:৩৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে লরেন্সভিলের জর্জিয়ার গুইনেট কলেজের এক শিক্ষার্থী শিশু সন্তানকে সঙ্গে নিয়েই ক্লাস করতে এসেছিলেন। কিন্তু বাচ্চা নিয়ে মনোযোগ দিয়ে ক্লাস করতে পারছিলেন না তিনি। তিনি এরই মধ্যে কয়েকটি ক্লাস মিস করেছেন। তাই ছাত্রীর সমস্যা বুঝতে পেরে ওই কলেজের অধ্যাপক নিজেই শিশুটিকে পিঠে নিয়ে ক্লাস করালেন।

এনাটমি, ফিজিওলজি ও জীববিজ্ঞানের সহকারী অধ্যাপক রামাতা সিসোকো সিস বলেন, ওই ছাত্রী আমাকে জিজ্ঞাসা করেছিল ক্লাসে বাচ্চাকে নিয়ে আসা যাবে কিনা। সামনে ওদের পরীক্ষা রয়েছে। তিনি আরো বলেন, আমি জানতাম ওই ছাত্রীটি খুব স্মার্ট এবং পড়াশোনাতেও ভালো। ও সত্যিই শিখতে চাইত।

অধ্যাপকের ওই ছাত্রী তথা শিশুটির মা যখন সন্তানকে নিয়ে ক্লাস করতে আসেন তখন অধ্যাপক সিস বুঝতে পারেন কোলে বাচ্চাকে নিয়ে ক্লাসে মন দেয়া কতটা সমস্যার! তিনি বলেন, আমরা বাচ্চাদের নিরাপদে পিঠে বেঁধে রাখার জন্য চাদর এবং কাপড়ের অন্যান্য টুকরো ব্যবহার করি। আমার স্বাভাবিক প্রবৃত্তিই ছিলো শিশুটিকে সুরক্ষিত রাখার উপায় খুঁজে বের করা। তখন আমি কাছেই থাকা একটি পরিষ্কার ল্যাব কোট পিঠে বেঁধে বাচ্চাটিকে বহন করি।

ছাত্রীকে সাহায্য করতে অধ্যাপক শিশুটিকে তার পিঠে বেঁধে নেন এবং তিন ঘণ্টা ধরে শিশুটিকে নিজের কাছেই যত্নে রাখেন যাতে তার মা মন দিয়ে নোট নিতে পারেন।

অধ্যাপক সিসের মেয়ে এনা মায়ের এমন কাজকে বড় করেই দেখছেন। তিনি ক্লাস নেয়ার সময় তার মায়ের একটি ছবি শেয়ার করেন টুইটারে। অনলাইনে শেয়ার হওয়ার পরে, ছবিটি হাজারো মানুষ ‘লাইক’ করেছেন এবং প্রশংসায় ভরে গিয়েছে ওই পোস্ট।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট