চট্টগ্রাম রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৯ আগস্ট, ২০১৯ | ১:০৮ এএম

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট

বাজার থেকে সিমেন্ট কেনার সময় তাৎক্ষণিক তার ল্যবরেটরি টেস্ট করাটা ক্রেতার পক্ষে সম্ভব হয় না। তারপরও অবকাঠামোর গুণগত মান ঠিক রাখতে কিছু কৌশল অবলম্বন করা যায়।

ল্যবরেটরি ছাড়াও প্রত্যক্ষ অভিজ্ঞতা ও হাতের পরীক্ষার মাধ্যমে কিভাবে ভালো সিমেন্ট চেনা যায় সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন মীর সিমেন্টের অন্যতম প্রকৌশলী শরিফুল ইসলাম।

তিনি বলেন, কিছু সাধারণ পরীক্ষা ভালো সিমেন্ট চিনতে সাহায্য করে। গুণাগুণ বিচারে এসব পরীক্ষা ১০০ ভাগ গ্রহণযোগ্য না হলেও মোটামুটি আস্থা রাখা যায়।

শরিফুল ইসলাম বলেন, ভালো সিমেন্টের রং পরিষ্কার ধূসর হবে এবং ব্যাগের সব অংশের সিমেন্টের রং একই রকম হবে। ব্যাগের সিমেন্টের মধ্যে হাত ঢুকালে ঠান্ডা (তাপমাত্রা) অনুভব হবে। “এক মুষ্টি সিমেন্ট হাতে নিয়ে স্তুপ করলে স্তুপটি অপরিবর্তিত থাকবে (দৃঢ়তা)। গড়িয়ে পড়বে না। পানিতে সিমেন্ট মিশালে সিমেন্ট পুরোপুরিভাবে মিশে যাবে; কোন অংশ ভেসে থাকবে না। হাতের আঙুলের মাঝে সিমেন্ট নিয়ে ঘষলে পাউডারের মত মসৃণ অনুভূত হবে।”
পাশাপাশি বাজার থেকে সিমেন্ট কেনার সময় সিমেন্টের ব্যাগের গায়ে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে নিতে হবে। সবসময় তরতাজা সিমেন্ট কিনতে হবে এবং অলস বসিয়ে না রেখে তা ব্যবহার করে ফেলতে হবে।
সিমেন্ট গুদামে বা বাসায় তিন মাস রেখে দিলে ২০ থেকে ৩০ শতাংশ, ছয় মাস রেখে দিলে ৩০ থেকে ৪০ শতাংশ এবং ১২ মাস রেখে দিলে ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত শক্তি কমে যেতে পারে ঐ সিমেন্টের।

The Post Viewed By: 68 People

সম্পর্কিত পোস্ট