চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৬ জানুয়ারি, ২০২৩ | ৯:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নারীদের নামে ঐতিহাসিক ১০ মুসলিম স্থাপত্য

মধ্যযুগে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে নারীদের নামে অসংখ্য ধর্মীয় প্রতিষ্ঠান ও ইসলামী স্থাপনা গড়ে উঠেছিল। এসব প্রতিষ্ঠান ও স্থাপত্য নির্মাণে নারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ পৃষ্ঠপোষকতা ছিল। যা মধ্যযুগে মুসলিম নারীদের সামাজিক মর্যাদা ও ক্ষমতায়নেরই সাক্ষ্য বহন করে।

যুগ যুগ থেকে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা এসব ঐতিহাসিক স্থাপত্য মধ্যযুগের মুসলিম নারীদের ব্যাপারে প্রচলিত ধারণার বিপরীত সাক্ষ্যই প্রদান করে। নিম্নে এমন কয়েকটি ঐতিহাসিক মসজিদের পরিচিতি তুলে ধরা হলো।

 

১. বিনত বিবির মসজিদ: ৮৬১ হিজরি মোতাবেক ১৪৫৬-৫৭ খ্রিস্টাব্দে ঢাকার নারিন্দায় স্থাপিত হয় বিনত বিবির মসজিদ, যা বখত বিনত মসজিদ নামেও পরিচিত। ঢাকায় প্রাপ্ত মুসলিম শিলালিপিগুলোর মধ্যে বিনত বিবির মসজিদটিই সর্বপ্রাচীন। ফলে ধারণা করা হয়, এটিই ঢাকার প্রথম মসজিদ। জনৈক মারহামাতের কন্যা মোসাম্মত বখত বিনত ঐতিহাসিক এই মসজিদ নির্মাণ করেন। শিলালিপি অনুসারে সুলতান নাসিরুদ্দিন মাহমুদ শাহের আমলে বিনত বিবির মসজিদ নির্মিত হয়।

২. বিবি বেগনি মসজিদ: বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ থেকে আট শ মিটার পশ্চিমে বিবি বেগনি মসজিদ অবস্থিত। খান জাহান আলী (রহ.)-এর শাসনামলে তথা খ্রিস্টীয় ১৫ শতকে মসজিদটি নির্মাণ করা হয়। মসজিদের নাম থেকেই বোঝা যায়, বিবি বেগনি নামের কোনো একজন সম্ভ্রান্ত মুসলিম নারী এটি নির্মাণ করেন। বিবি বেগনির সঠিক পরিচয় জানা যায় না। তবে স্থানীয় জনশ্রুতি অনুসারে তিনি ছিলেন খান জাহান আলী (রহ.)-এর স্ত্রী।

 

৩. বিবি চিনি মসজিদ: বরগুনা জেলার বেতাগী উপজেলার ঐতিহাসিক মোগল স্থাপত্য বিবি চিনি মসজিদ। ১৬৫৯ খ্রিস্টাব্দে সম্রাট শাহ জাহানের ছেলে ও সুবাদার শাহ সুজার অনুরোধে বঙ্গদেশে আগমন করেন বিশিষ্ট বুজুর্গ শাহ নেয়ামতুল্লাহ (রহ.)। শাহ সুজার অনুরোধে শাহ নেয়ামতুল্লাহ (রহ.) বিবি চিনি মসজিদ নির্মাণ করেন। তবে মসজিদটি বিবি চিনি নিজেও নির্মাণ করে থাকতে পারেন। বিবি চিনি ছিলেন শাহ নেয়ামতুল্লাহ (রহ.)-এর কন্যা, মতান্তরে বোন। ঐতিহাসিক মসজিদের পাশে শাহ নেয়ামতুল্লাহ (রহ.), বিবি চিনি ও বিবি ঈশার কবর আছে।

৪. বিবির মসজিদ: ঢাকার লালমাটিয়ায় অবস্থিত বিবির মসজিদকে কোনো কোনো ঐতিহাসিক দারা বেগমের সমাধি নামেও চিহ্নিত করেছেন। খ্রিস্টীয় ১৭ শতকের মধ্যভাগে শায়েস্তা খাঁর আমলে দারা বেগমের আর্থিক সহযোগিতায় বিবির মসজিদ নির্মিত হয়। তবে প্রত্নতাত্ত্বিকরা এখানে কোনো কবর খুঁজে পাননি।

 

৫. পরী বিবির সমাধি: মোগল সুবাদার শায়েস্তা খাঁ ও সম্রাট আওরঙ্গজেবের পুত্র মুহাম্মদ আজমের স্ত্রী ছিলেন পরী বিবি। তার মূল নাম ছিল ইরান দুখত রহমত বানু। শাহজাদা মুহাম্মদ আজম ও রাজনীতিতে পরী বিবির বিশেষ প্রভাব ছিল। ১৬৮৪ সালে পরী বিবি মারা গেলে শায়েস্তা খাঁ তাঁর জন্য দৃষ্টিনন্দন এই সমাধি সৌধ নির্মাণ করেন।

৬. বিবির মসজিদ, বগুড়া: বগুড়া জেলার শেরপুরে অবস্থিত এক গম্বুজ বিশিষ্ট্য মসজিদটি সম্রাট শাহজাহানের আমলে নির্মিত। জনশ্রুতি অনুসারে রাজা বলরামের মেয়ে গাজী শাহ মাদারের প্রেমে পড়েন; কিন্তু রাজা তাকে গাজী শাহ মাদারের সঙ্গে বিয়ে দিতে অস্বীকার করেন। ফলে তাঁর কন্যা কুমারি থেকে যান এবং বিবি নামে পরিচিতি লাভ করেন। ধারণা করা হয়, ধর্মান্তরিত রাজকন্যার সঙ্গে সম্পৃক্ত করে মসজিদটিকে বিবির মসজিদ বলা হয়।

 

৭. সাইবানি বিবির দরগাহ: খ্রিস্টীয় ১৬ শতকে মোগল রীতিতে নির্মিত বিবি শাইবানির দরগা। শাইবানি বিবি একজন ধর্মপ্রাণ সাধক নারী ছিলেন। তিনি যেন নির্বিগ্নে ইবাদত-বন্দেগি করতে পারেন সে জন্য তাঁর স্বামী দেওয়ান আকন্দ দুই কক্ষবিশিষ্ট দরগাহটি নির্মাণ করেন। দরগাহর একটি কক্ষ গম্বুজবিশিষ্ট এবং মসজিদ সদৃশ, অন্যটি কুঁড়েঘরের মতো।

৮. বিবি মেহের মসজিদ: ঢাকার নারিন্দায় স্থাপিত বিবি মেহের মসজিদ ১২৩০ হিজরি মোতাবেক ১৮১৪ খ্রিস্টাব্দে নির্মিত। বিবি মেহেরের অর্থায়নে এক গম্বুজবিশিষ্ট মসজিদটি নির্মিত হয়। তিনি নারিন্দার বিখ্যাত ধনী ব্যক্তিত্ব গোলাম মুহাম্মদের আত্মীয়া ছিলেন।

 

৯. জাহানিয়ান মসজিদ: পশ্চিমবঙ্গের গৌড়ে অবস্থিত জাহানিয়ান মসজিদ নির্মিত হয় ১৫৩৫ খ্রিস্টাব্দে সুলতান গিয়াস উদ্দিন মাহমুদ শাহের আমলে। জানা যায়, রাজদরবারের সঙ্গে সম্পৃক্ত বিবি মালতির অর্থায়নে মসজিদটি নির্মাণ করেন। বিশিষ্ট বুজুর্গ জাহানিয়া জাহানাগাস্ত (রহ.)-এর নামে এর নামকরণ করা হয়।

১০. বিবি মারিয়াম মসজিদ: নারায়ণগঞ্জের কিল্লারপুরে অবস্থিত বিবি মারিয়াম মসজিদ নির্মিত হয়েছে ১৬৮০ খ্রিস্টাব্দে। ঈসা খাঁর স্ত্রী বিবি মারিয়াম ঐতিহাসিক এই মসজিদ নির্মাণ করেন। ঐতিহাসিক মসজিদগুলো মধ্যযুগে মুসলিম সমাজে নারীর সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় ও রাজনৈতিক কর্মতৎপরতার সাক্ষ্য বহন করে। এসব মসজিদ ছিল নারীর সামাজিক মর্যাদার প্রতীক। তথ্যঋণ: বাংলাপিডিয়া, উইকিপিডিয়া ও প্রবন্ধ: উইমেন ইমপাওয়ারমেন্ট থ্রো মুসলিম আর্কিটেকচার

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট