চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বর্ষায় সাদা জুতার যত্ন

১ আগস্ট, ২০১৯ | ১:২১ পূর্বাহ্ণ

হালফ্যাশনের সাদা জুতার জনপ্রিয়তা আবার ফিরে এসেছে। নারী হোক বা পুরুষ, সাদা স্নিকার্স পছন্দ প্রায় সকলেরই। কেবল স্নিকার্সের বেলাতেই নয়, স্কুলের নিয়ম মেনে সাদা জুতা স্পোর্টস শু হিসেবে পরতে হয় শিশুদেরও।
কিন্তু এই বর্ষায় সাদা জুতাকে পরিচ্ছন্ন রাখাই কঠিন। সাদা রং ধরে রাখতে না পারার ভয়ে অনেকেই সাদা জুতা পরতে চান না এই সময়। তবে কিছু নিয়ম মেনে চললে এই বর্ষায় স্নিকার্স বা কেডস তার রঙের উজ্জ্বলতা হারাবে না। শুধু পরিষ্কার রাখার ক্ষেত্রে মেনে চলতে হবে কিছু জরুরি বিষয়।
সোল পরিষ্কার : প্রতিদিন বাড়ি ফিরে সাদা কেডস বা স্নিকার্সের সোল থেকে ময়লা পরিষ্কার করে নিন। একটি টুথব্রাশে সাবান-পানি দিয়ে ঘষে তুলে দিন সোলে লেগে থাকা কাদা, নোংরা। জুতার ফিতাও নিয়মিত পরিষ্কার করুন।
জুতার রং : শিশুদের কেডস বা কিছু বিশেষ মানের স্নিকার্সে রং করা যায়। প্রতিবার জুতা ধোয়ার পর শু কালার করিয়ে নিন। এতে জুতার রং ফ্যাকাসে হয় না। জুতা চকচকেও হয়।
ক্যানভাসের জুতা : ডিটারজেন্ট ও বেকিং সোডার মিশ্রণ ক্যানভাসের সাদা জুতা পরিষ্কার রাখার জন্য খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে দেড় চামচ ডিটারজেন্ট মিশিয়ে পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার জুতা ধোয়ার সময় সেটি ব্যবহার করুন। প্রথমে পানিতে ধুয়ে ব্রাশ দিয়ে ঘষে উপরের আলগা ময়লা তুলে নিন। তারপর এই মিশ্রণ দিয়ে ধুয়ে নিন জুতা। এরপর হোয়াইটনার বা শু কালার লাগিয়ে নিন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট