চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আগের দিনের বাঁচা ভাত কিভাবে গরম করবেন?

অনলাইন ডেস্ক

৬ অক্টোবর, ২০২১ | ১:১৩ অপরাহ্ণ

চাল মেপে ভাত করলেও অনেক সময়ে কিছুটা ভাত বেঁচে যায়। তা নষ্ট না করে অনেকেই সেই ভাত ফ্রিজে রেখে দেন। তার পর সেটি বার করে খান। কিন্তু এই ভাত খাওয়ার আগে বেশ কিছু জিনিস মানা উচিত। সেটি ঠিক পদ্ধতিতে গরম না করলে পেটে সংক্রমণও হতে পারে। তাই জেনে নিন পুরনো ভাত খেতে গেলে কীভাবে গরম করা উচিত।

বাসি ভাত কী ভাবে গরম করবেন?

১) অনেকেই মাইক্রোওয়েভে খাবার গরম করেন। সে ক্ষেত্রে অভেনের উপযোগী পাত্রে ভাত রাখুন। ফ্রিজে রাখা ভাত যদি একটু দলা পাকিয়ে গিয়ে থাকে, তাহলে চামচ দিয়ে সেটি ভেঙে নিন। প্রতি ১ কাপ ভাতে ১ টেবিল চামচ করে জল মেশান। জল দেওয়া হয়ে গেলে পাত্রটি ঢাকনা দিয়ে ২ মিনিট মাইক্রোওয়েভে বেশি তাপমাত্রায় গরম করুন।

২) গ্যাসে গরম করতে হলেও পাত্রে ভাত নিন। প্রতি কাপ অনুযায়ী ১ টেবিল চামচ করে জল দিন। জল দিতে না চাইলে সামান্য মাখনও ব্যবহার করতে পারেন। এবার পাত্রটি ঢাকা দিয়ে মাঝারি আঁচে মিনিট পাঁচেক গরম করুন।

৩) ভাত কেবল গরম না করে ভেজেও নিতে পারেন। তার জন্য লাগবে ডিম, পেঁয়াজ, লঙ্কা, গাজর, বিন্‌স। এটি খেতে অনেকটা ফ্রায়েড রাইসের মতো হবে।একটি পাত্রে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে ডিম, পেঁয়াজ, লঙ্কা, গাজর ও বিন্‌স দিয়ে দিন। ভাল করে সব্জিগুলি ভেজে তাতে বাসি ভাত দিয়ে নাড়ুন। ভাজা ভাজা হয়ে গেলে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে গরম গরম পরিবেশন করুন। সূত্র: আনন্দবাজার 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট