চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বর্ষাকালে ত্বকের যত্ন নিবেন যেভাবে

অনলাইন ডেস্ক

৯ জুন, ২০২১ | ৪:০৮ অপরাহ্ণ

প্রকৃতিতে শুরু হয়েছে বর্ষার আমেজ। গরমের অস্বস্তি মেটাতে বর্ষা প্রয়োজন ঠিকই, কিন্তু সেই সঙ্গে আমাদের মনে রাখতে হবে প্রতিটি ঋতু কিছু না কিছু সমস্যা নিজের সঙ্গে বহন করে আনে। তাই খুশির মধ্যে একেবারেই ভুলে যাবেন না আপনার ত্বককে সুস্থ রাখার কথা। এছাড়া এই ঋতুই আপনাকে বেমানান চেহারা এবং ব্রণ এমনকি নানা ধরণের ত্বকের সমস্যায় ফেলতে পারে।

তাই বর্ষার মধ্যেও নিজের সৌন্দর্য বজায় রাখতে নিয়মিত কিছু বিষয় মনে রাখা জরুরি।
সানস্ক্রিন এড়িয়ে যাবেন না

অনেকেই মনে করেন বৃষ্টির দিনে সানস্ক্রিনের প্রয়োজন হয় না। কিন্তু প্রকৃতপক্ষেই এটি  ভুল ধারণা। মেঘলা দিনের অর্থ এই নয় যে আপনার ত্বক সূর্যের বেগুনি রশ্মি থেকে নিরাপদ। এ কারণে বাইরে বের হওয়ার আগে সানস্ত্রিন লাগাতে ভুলবেন না।

আর্দ্রতা বজায় রাখুন
 

পানি ত্বকের প্রতিটি সমস্যার জন্য সেরা ওষুধ। সুতরাং বর্ষার রুটিনেও এই ওষুধটি অন্তর্ভুক্ত করা উচিত। প্রতি দিন কমপক্ষে ২ লিটার পানি পান করুন। এতে ব্রণ এবং ফুসকুড়ির মতো সমস্যা কমবে।

ঘরোয়া প্রতিকার পদ্ধতি বেছে নিন

প্রসাধনী পণ্যগুলির পরিবর্তে ঘরোয়া বিভিন্ন সামগ্রী ত্বকের প্রতিকারের উপাদান হিসাবে বেছে নিন। এজন্য ঘরেই স্ক্রাবার, ক্লিনজার এবং টোনার তৈরি করতে পারেন। এমনকি মুলতানি মাটি দিয়েও অনেকেই মাস্ক তৈরি করে ফেলতে পারেন।

ন্যূনতম মেকআপ

যেহেতু বর্ষা মেকআপ ধুয়ে ফেলতে পারে, তাই মেকআপ ছাড়াই বাইরে বেরোনো ঠিক হবে। তবে চাইলে ওয়ারটারপ্রুফ মেকআপ ব্যবহার করতেই পারেন। কিন্তু মেকআপ করলেও তা যতটা সম্ভব হালকা রাখার চেষ্টা করুন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট