চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মশা তাড়াবে তেঁতুল বিচি!

অনলাইন ডেস্ক

২১ মার্চ, ২০২১ | ১:৩৫ অপরাহ্ণ

বাঙালিদের কাছে সবচেয়ে জনপ্রিয় আচার ও আচার জাতীয় খাবার হিসেবে পরিচিত তেতুঁল। কেবল ফল হিসেবে এর পরিচিতি থাকলেও, তেঁতুলের বিচিও অনেক উপকারী। দেশীয় উৎপাদনে বাজারের চাহিদা মেটানো যাচ্ছে না বলে এখন আমদানি হচ্ছে তেঁতুলের বিচি।

সংবাদমাধ্যম বিবিসি বাংলা জানায়, বাংলাদেশে সম্প্রতি ভারত থেকে ৯০ মেট্রিক টন তেঁতুলের বিচি আমদানি করা হয়েছে। তেঁতুল পরিচিত ফল হলেও, তেঁতুলের বিচি আমদানি করার কথা সচরাচর শোনা যায় না। আর তেঁতুলের বিচি যে একেবারে ফেলনা নয়, তা বোঝা যাচ্ছে যখন জানা গেল প্রতি টন তেঁতুলের বিচি ২০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হয়েছে।

তেঁতুলের বিচি আমদানিকারক সত্যজিৎ দাস বিবিসিকে বলেছেন, বাংলাদেশে মূলত পাটকল ও কাপড়ের মিলে সুতা রং করার কাজে তেঁতুল বিচি ব্যবহার করা হয়। তিনি বলেছেন, সুতার রং টেকসই করার কাজে বহুদিন ধরেই তেঁতুল বিচি ব্যবহার করা হয়। এ ছাড়া মশার কয়েল তৈরির কাজে কাঁচামাল হিসেবে ব্যবহার হয় তেঁতুল বিচি।

দেশে মশার উপদ্রব বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে স্থানীয় যেসব উদ্যোক্তারা এখন কয়েল তৈরি করছেন, তারাই এই আমদানিকৃত তেঁতুলের বিচির বড় ক্রেতা। এসব শিল্প উৎপাদনকেন্দ্রিক প্রয়োজনের বাইরে তেঁতুল বিচি ওষুধি গুণের কারণেও খুবই দরকারি একটি জিনিস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক শামীম শামছি বলেছেন, তেঁতুল বিচি ইউনানি, আয়ুর্বেদ, হোমিও এবং এলোপ্যাথিক ওষুধের কাঁচামাল হিসেবে ব্যবহার হয়। তিনি বলেছেন শুষ্ক চোখের চিকিৎসায় যে ড্রপ তৈরি হয়, তাতে তেঁতুল বিচি ব্যবহার করা হয়। এ ছাড়া পাকস্থলীর গোলযোগ, লিভার ও গল-ব্লাডারের সক্ষমতা বাড়াতে সাহায্য করে তেঁতুল বিচি।

গর্ভকালীন বমিভাব ও মাথা ঘোরার সমস্যায় তেঁতুল বিচির শরবত উপকারী। এছাড়া তেঁতুল বিচি গরম পানিতে ফুটিয়ে এক ধরনের আঠা তৈরি করা হয়, যা ছবি আকার কাজে ব্যবহার করা হয়।সূত্র: দেশ রূপান্তর

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট