চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ২:২৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ফ্রিজে টমেটো যেভাবে সংরক্ষণ করবেন

শীতকালে চলছে টমেটোর মৌসুম। অন্যান্য সবজির তুলনায় এটি দামেও কম। বেশি করে কিনে ফ্রিজে সংরক্ষণ করলে সারা বছরেই খেতে পারবেন। টমেটো সংরক্ষণ করা যায় দুটি পদ্ধতিতে।

১. টমেটো চার ভাগ করে কেটে নিন। একটি কাঁচ অথবা স্টিলের পাত্রে টিস্যু বিছিয়ে টমেটোর টুকরোগুলো রাখুন। একটার সঙ্গে যেন আরেকটা না লাগে সেদিকে লক্ষ রাখুন। ৫ থেকে ৬ ঘণ্টা ফ্রিজে রাখুন। টমেটোর টুকরা শক্ত হয়ে জমে যাবে। এবার বক্সে করে অথবা পলিথিনে মুড়ে ডিপ ফ্রিজে রেখে দিন টমেটো। এভাবে বছরজুড়ে ভালো থাকবে টমেটো।

২. টমেটো ধুয়ে ভালো করে মুছে নিন। পানি যেন একদম না থাকে সেদিকে লক্ষ রাখবেন। টমেটো শুকনা করে মুছে কেটে চার ভাগ করুন। একটি পাত্রে অল্প পানি দিয়ে টমেটোর টুকরোগুলো দিন। পাত্র চুলায় দিয়ে দিন। পানি খুব সামান্য দেবেন। কারণ টমেটো থেকেই বের হবে পানি। এরপর চুলার আঁচ কমিয়ে তারপর টমেটো সেদ্ধ করে নিন। টমেটো সেদ্ধ হয়ে নরম হলে চুলা থেকে নামিয়ে রাখুন। ঠাণ্ডা হলে চালনি দিয়ে চেলে রসটুকু আলাদা করুন। জিপলক ব্যাগে অল্প অল্প করে টমেটোর রস নিয়ে মুখ আটকে দিন। ভেতরে যেন বাতাস না থাকে। এবার ব্যাগগুলো ডিপ ফ্রিজে রেখে দিন। প্রয়োজন মতো বের করে খেতে পারবেন এক বছর পর্যন্ত।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 1162 People

সম্পর্কিত পোস্ট