চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চাকরিজীবীদের আয়কর হিসেবের নিয়মকানুন

চাকরিজীবীদের আয়কর হিসেবের নিয়মকানুন

পূর্বকোণ ডেস্ক

৯ নভেম্বর, ২০২০ | ১০:১৭ অপরাহ্ণ

বাংলাদেশে করদাতাদের একটি বড় অংশ চাকরিজীবী। নির্বাহী পর্যায়ে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের করযোগ্য আয় থাকুক আর না–ই থাকুক তাদের প্রতিবছরই বার্ষিক আয়কর বিবরণী জমা দিতে হয়। করের হিসাব-নিকাশ করা কিছুটা জটিল হলেও কর ছাড়ের হিসাবও বিবেচনায় রাখতে হবে। কিন্তু  বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত একজন চাকরিজীবী কীভাবে কর ঠিক করবেন, তা তুলে ধরা হল।

ধরুন, কামাল হাসান নামে এক ব্যক্তি বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চপদে কর্মরত আছেন। ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত তাঁর প্রতিষ্ঠান থেকে প্রতি মাসে মূল বেতন ৫০ হাজার টাকা, চিকিৎসা ভাতা ২ হাজার টাকা, বাড়িভাড়া ভাতা ২০ হাজার টাকা, যাতায়াত সুবিধার ৫ হাজার টাকা ও বছরে দুটি উৎসব বোনাস (দুটি মূল বেতন) ১ লাখ টাকা পেয়েছেন। এর বাইরে ব্যক্তিগত ব্যবহারের জন্য তিনি অফিস থেকে একটি গাড়ি বরাদ্দ পেয়েছেন। এছাড়া বেতন-ভাতার বাইরে বছরজুড়েই অন্য খাতে বাড়তি কিছু আয়ও করেছেন তিনি। যেমন গৃহসম্পত্তি থেকে ৫০ হাজার টাকা, আইসিবি মিউচুয়াল ফান্ড থেকে লভ্যাংশ হিসেবে ৩০ হাজার টাকা ও ব্যাংক সুদ ১০ হাজার টাকা পেয়েছেন। লভ্যাংশ ও ব্যাংক সুদ তোলার সময় ১০ শতাংশ উৎসে কর কেটে রাখা হয়েছে। এছাড়া কামাল সাহেব এক লাখ টাকার তিন বছর মেয়াদি সঞ্চয়পত্র কিনেছেন।

তাহলে এবার দেখা যাক, কামাল সাহেবের কত করযোগ্য আয় হল। মূল বেতন (১২ মাসের মূল বেতন) ৬ লাখ টাকা এবং উৎসব বোনাস এক লাখ টাকা পেয়েছেন। এছাড়া বছরজুড়ে চিকিৎসা ভাতা হিসেবে পাওয়া ২৪ হাজার টাকার পুরোটাই করমুক্ত। কারণ, চিকিৎসা ভাতা হিসেবে মূল বেতনের ১০ শতাংশ পর্যন্ত বা বছরে ১ লাখ ২০ হাজার টাকার মধ্যে যেটি কম হবে, সেই টাকার ওপর কর ছাড় মেলে। ১২ মাসে বাড়িভাড়া হিসেবে পেয়েছেন মোট ২ লাখ ৪০ হাজার টাকা। চিকিৎসা ভাতার মতো বাড়িভাড়ায় কর ছাড় পাবেন কামাল। বছরে ৩ লাখ টাকা বা মূল বেতনের ৫০ শতাংশের মধ্যে যেটি কম। সেই হিসাবে বাড়িভাড়ার ওপরও কর বসবে না। এছাড়া যাতায়াত সুবিধা হিসেবে মাসে ৫ হাজার টাকা করে ৬০ হাজার টাকা করযোগ্য আয়ে যোগ হবে।

সবমিলিয়ে কামাল সাহেবের বেতন খাতে আয় দাঁড়াবে ৭ লাখ ৬০ হাজার টাকা। এর বাইরে গৃহসম্পত্তি থেকে ৫০ হাজার টাকা, কৃষি খাতের ১০ হাজার টাকা, ব্যাংক সুদ ১০ হাজার টাকাও যোগ হবে। পাশাপাশি আইসিবি মিউচুয়াল ফান্ড থেকে লভ্যাংশ হিসেবে পাওয়া মাত্র ৫ হাজার টাকা যোগ করতে হবে। কারণ এই খাতে বিনিয়োগের জন্য বছরে ২৫ হাজার টাকা পর্যন্ত রেয়াত পাওয়া যায়। সব মিলিয়ে করযোগ্য আয়ের পরিমাণ দাঁড়াবে ৮ লাখ ৩৫ হাজার টাকা। এই আয়ের প্রথম সাড়ে তিন লাখ টাকার ওপর কোনো কর বসবে না। পরবর্তী এক লাখ টাকার জন্য ৫ শতাংশ হারে কর বসবে। পরের তিন লাখ টাকার জন্য ১০ শতাংশ এবং পরবর্তী ৮৫ হাজার টাকার ওপর ১৫ শতাংশ হারে কর বসবে। সব মিলিয়ে কামাল সাহেবের করের পরিমাণ দাঁড়াবে ৪৭ হাজার ৭৫০ টাকা।

কামাল সাহেব সঞ্চয়পত্রে বিনিয়োগের কারণে বিনিয়োগ কর রেয়াত পাবেন। মোট আয়ের ২৫ শতাংশ পর্যন্ত, অর্থাৎ ২ লাখ ৮ হাজার ৭৫০ টাকা পর্যন্ত অনুমোদনযোগ্য বিনিয়োগ। কিন্তু কামাল সাহেবের বিনিয়োগ এই সীমা ছাড়ায়নি। তাঁর বিনিয়োগের পরিমাণ এক লাখ টাকা। তাই বিনিয়োগের ১৫ শতাংশ মানে, ১৫ হাজার টাকা কর রেয়াত পাবেন। এ ছাড়া মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ও ব্যাংক সুদের হার তুলে নেয়ার সময় সব মিলিয়ে ৪ হাজার টাকা কেটে রাখা হয়েছিল। তাই বার্ষিক রিটার্ন দিয়ে কর দেয়ার সময় বিনিয়োগজনিত কর রেয়াত ও উৎসে কর হিসেবে কেটে নেয়া টাকা বাদ দিতে হবে। সেই হিসাবে ১৯ হাজার টাকা বাদ দিয়ে বছরশেষে তাকে ২৮ হাজার ৭৫০ টাকা দিতে হবে।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট