চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চলন্ত ট্রেনে যেভাবে নামাজ পড়বেন

পূর্বকোণ ডেস্ক

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৯:৩১ অপরাহ্ণ

বর্তমানে অধিকাংশ ট্রেনেই নামাজ আদায়ের ব্যবস্থা থাকে। তবে ট্রেনে চলন্ত অবস্থায় দাঁড়িয়ে নামাজ পড়া বেশ কষ্টকর। কারণ ঝাঁকুনির দরুন পড়ে যাওয়ার উপক্রম হয়। তা ছাড়া নামাজ পড়া অবস্থায় ট্রেন দিক পরিবর্তন করলে কেবলা ঠিক রাখা সম্ভব হয় না। এমতাবস্থায় সফরকালে ট্রেনে নামাজ আদায়ের পদ্ধতি কী হবে তা নিয়ে অনেকের চিন্তার অন্ত থাকে না।

ফরজ নামাজ যথাসাধ্য দাঁড়িয়ে আদায় করা ফরজ। তাই ট্রেনে সফরকালেও যথাসম্ভব দাঁড়িয়ে নামাজ পড়া। দাঁড়িয়ে নামাজ পড়া বেশি কষ্টকর হলে কিংবা সম্ভবই না হলে সে ক্ষেত্রে বসে পড়ার অবকাশ আছে। আর নামাজে কেবলার দিক ঠিক রাখা ফরজ। তাই ট্রেনে নামাজ শুরু করার পূর্বে কেবলার দিক সম্পর্কে নিশ্চিত হয়ে তারপর নামাজ পড়া চাই। নামাজ পড়া অবস্থায় ট্রেন দিক পরিবর্তন করলে নামাজি ব্যক্তি তা বোঝা মাত্রই কেবলার দিকে ঘুরে যেতে হবে। কেননা কেবলার দিক পরিবর্তনের কথা জানা সত্তে¡ও নামাজি ব্যক্তি যদি কেবলার দিকে না ঘুরে তাহলে নামাজ নষ্ট হয়ে যাবে।

তবে শুরুতে কেবলামুখী হয়ে দাঁড়ানোর পর যদি নামাজ পড়া অবস্থায় ট্রেন কেবলার দিক থেকে ঘুরে যায় এবং নামাজি ব্যক্তি তা জানতে না পারার কারণে সেভাবেই নামাজ পড়ে, তাহলে নামাজ হয়ে যাবে। (মুসান্নাফে আবদুর রাজ্জাক : ৪৫৫২; আলমুহিতুল বুরহানি : ২/৪৩০; বাদায়েউস সানায়ে : ১/২৯১; রদ্দুল মুহতার : ২/১০১; ইলাউস সুনান : ৭/২১২)

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট