চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২০ মে, ২০১৯ | ২:৪৩ পূর্বাহ্ণ

হুমায়ুন কবির কিরণ

টাইগারদের সমীহ করছে ইংল্যান্ডও

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ত্রিদেশীয় সিরিজটাকে পাখির চোখে দেখেছিল মূলত ৩০ মে থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ড-ওয়ালেস বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে। প্রস্তুতিতো হলোই সাথে আইরিশ ও ক্যারিবিয়দের ধুয়ে দিয়ে যে ট্রফিটা বগলদাবা করলেন মাশরাফিরা। তাতে করে প্রত্যাশা বেড়ে গেছে বহুগুণে। সেই পালে জোর হাওয়া দিচ্ছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার আকাশ চোপড়া থেকে শুরু করে এই বাংলাদেশের আতহার আলী খান এমনকি ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানও। আকাশ চোপড়া গতকাল বলেন, এশিয়ায় ভারতের পর দাপুটে দল হিসেবে লোকে এখন পাকিস্তান নয়, বাংলাদেশকেই মনে করে। বাংলাদেশের সম্ভাবনা নিয়ে চোপড়ার ভবিষ্যৎবাণী, বাংলাদেশ নকআউট পর্বে উঠবে মানে সেমিফাইনাল খেলবে। আতহার আলী খান আরো কিছুটা এগিয়ে স্বপ্ন দেখছেন বিশ্বকাপ ফাইনালে খেলার। ইংল্যান্ড বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসেবে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে যাওয়া আতহার আলী বলেন, বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও বাংলাদেশ। ‘তবে বাংলাদেশ ও ভারত বিশ্বকাপের ফাইনালে খেলবে। আমার বিশ্বাস, আল্লাহর রহমতে এবারের শিরোপা জিতবে বাংলাদেশ’। বিশ্বকাপে ভালো করার সম্ভাবনার ঝলকটা ত্রিদেশীয় সিরিজেই দেখিয়েছে সৌম্য-মোসাদ্দেকরা। এখন শুধু আসল লড়াই শুরুর অপেক্ষা। অন্য দলগুলোর মতো বাংলাদেশও প্রস্তুত হচ্ছে মূল লড়াইয়ে মাঠে নামাতে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তবে, ব্যক্তিগত ছুটির কারণে দেশে ফেরায় অধিনায়ক মাশরাফি দলের সঙ্গে যোগ দেবেন ২২ মে। গতকাল ইংল্যান্ডে পৌঁছায় টাইগাররা। বাংলাদেশ সময় গতকাল সন্ধ্যায় শুরু হয়ে গেছে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ প্রস্তুতি। এরই মধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন ম্যানেজার খালেদ মাহমুদ সুজনও। আগামী ৫ দিন লেস্টারশায়ারে চলবে টাইগারদের ক্যাম্প। এরপর ২৪ মে বাংলাদেশ দল চলে যাবে কার্ডিফে। বিশ্বকাপের আগে সেখানে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা আছে মাশরাফির দলের। ২৬ মে পাকিস্তান ও ২৮ মে টাইগাররা মুখোমুখি হবে ভারতের। ২ জুন বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ ক্রিকেট দল। এদিকে আইসিসি বিশ্বকাপ ক্রিকেট চ্যানেলের সাক্ষাৎকারে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যান বলেন, বাংলাদেশ দলকে

হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। আর নিবেই বা কিভাবে? বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সের পাশাপাশি ২০১১ ও ২০১৫ সালে বিশ্বকাপে টাইগারদের কাছে হারের তিক্ত স্মৃতি নিশ্চয়ই মনে রয়েছে ইয়ন মরগ্যানের। আগামী ৮ জুন কার্ডিফে বাংলাদেশের মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। তার আগে, বাংলাদেশকে সমীহই করছেন দলটির ইংলিশ অধিনায়ক। তার ভাষ্য, ‘বাংলাদেশ খুবই ঐক্যবদ্ধ দল। ইতোমধ্যে ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করেছে লাল-সবুজ জার্সিধারীরা। বিশ্বকাপে তাদের হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই’।
তবে ওয়েস্ট ইন্ডিয়ান ড্যারেন স্যামি কথা বলছেন তার নিজ দলের পক্ষে। বাছাইপর্ব খেলে আসা ওয়েস্ট ইন্ডিজই এবার বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে। এমন ভবিষ্যদ্বাণী যেনতেন কেউ নয়, করেছেন উইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেম স্যামি। তার মতে, ক্রিস গেইলের জন্য হলেও এবার ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ জিতবে। খ্রিস্টান ধর্মগ্রন্থ বাইবেলও নাকি তাই বলছে! নিজের দাবির পক্ষে বাইবেল থেকে যুক্তি তুলে ধরে স্যামি বলেন, ৪০ বছর আগে আমরা সর্বশেষ বিশ্বকাপ জয় করেছি। আমি বাইবেলের বড় ভক্ত এবং সেখানে ৪০ সংখ্যাটির বিশেষ গুরুত্ব রয়েছে। আমি মনে করি এবারই আমাদের সবচেয়ে বড় সুযোগ। আমার মতে আমাদের ব্যাটিং লাইনআপ দুর্দান্ত। বোলাররাও ইংল্যান্ডের মাটিতে অনেক উইকেট নেবে যা আমাদের বড় সুযোগ তৈরি করবে’। ৩১ মে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ যাত্রা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট