চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৩ জানুয়ারি, ২০২০ | ৩:১৯ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ডিফেন্ডারদের জন্য ভালো পরীক্ষা হবে : ডে

আজ বাংলাদেশের বাধা বুরুন্ডি

বঙ্গবন্ধু আর্ন্তজাতিক গোল্ডকাপ ফুটবলের ফাইনালে ওঠার লড়াইয়ে আজ বুরুন্ডির মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল ৫টায় শুরু হওয়া এ ম্যাচে জয় দিয়েই আজ ফাইনালে নাম লেখাতে চায় দুই দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৩৬ ধাপ এগিয়ে থাকা বুরুন্ডিকে ‘ফেভারিট’ মানছেন জেমি ডে। তবে নিজের দল নিয়েও আশাবাদী জাতীয় দলের এই ইংলিশ কোচ। ‘মরিশাস ও সিশেলসের মতো দলগুলো বুরুন্ডির বিপক্ষে গোল পেয়েছে। তাই ওদের দুর্বলতা আছে এবং আমাদের সেই দুর্বল জায়গায় বিস্ফোরণ ঘটাতে হবে। যখন আমরা ওদের বিপদসীমায় ঢুকে পড়ব, আমাদের গোল করা নিশ্চিত করতে হবে। ম্যাচে এটাই হবে গুরুত্বপূর্ণ।’ ‘বুরুন্ডি সাত গোল দিয়েছে (গত দুই ম্যাচে); ফিফা র‌্যাঙ্কিংয়ে তারা আমাদের চেয়ে এগিয়ে। আপনারা বলতে পারেন ওরা ফেভারিট। কিন্তু নিজেদের মাঠে খেলার সুবিধা আমাদের আছে। আমাদের ঠিকঠাক খেলতে হবে এবং জয়ের জন্য শৃংখলাবদ্ধ থাকতে হবে।’ ‘শ্রীলঙ্কার বিপক্ষে আমরা ভালো করেছি এবং সামনের ম্যাচের জন্য আমরা শ্রীলঙ্কার বিপক্ষে জয় থেকে আত্মবিশ্বাস নিতে পারি। কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে। কেননা, বুরুন্ডি ভালো আক্রমণাত্মক দল। শারীরিকভাবে তাদের খেলোয়াড়রা শক্তিশালী।’ ‘আমরাও জানি আমাদের লড়াই করতে হবে এবং ম্যাচটা তাদের জন্য কঠিন করে তুলতে হবে। সেমি-ফাইনাল নিয়ে আমরা উন্মুখ হয়ে আছি। পুরো আত্মবিশ্বাস নিয়ে আমরা বুরুন্ডি ম্যাচ খেলতে নামব।’ আজ খেলতে পারছেন না রক্ষণের দুই সেনানী ইয়াসিন খান ও তপু বর্মন। ডিফেন্ডারদের মধ্যে ২৫ বছর বয়সী রায়হান হাসানই মোটামুটি অভিজ্ঞ। রহমত মিয়া, মঞ্জুরুর রহমান মানিক, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা ও রিয়াদুল ইসলাম রাফি-অপেক্ষাকৃত তরুণ। এদের নিয়ে বুরুন্ডি ম্যাচের ডিফেন্স সাজাতে হবে। বাংলাদেশ কোচও মানছেন সেমি-ফাইনাল তার রক্ষণের জন্য ভালো পরীক্ষা হবে। ‘আমাদের রায়হান, মানিক, বিশ্বনাথ, সুশান্ত ও রাফি আছে। এদের মধ্যে থেকে আমরা চার জনকে বেছে নেব। বুরুন্ডি ম্যাচে ডিফেন্ডারদের জন্য ভালো চ্যালেঞ্জ হবে।’ ‘ডিফেন্ডারদের শক্তিশালী, গোছালো থাকতে হবে। তাদের নিজেদের মধ্যে বোঝাপড়াটা ভালো থাকা প্রয়োজন। চাপ নেই কিন্তু আমাদেরকে ভালোভাবে রক্ষণ সামলাতে হবে। কেননা, এগিয়ে যাওয়ার মতো ভালো একটি দল বুরুন্ডি।’

ফাইনালের মঞ্চে ওঠার প্রশ্নেও আশাবাদী বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়াও। ‘শ্রীলঙ্কার বিপক্ষে জিতে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। কিন্তু শ্রীলঙ্কার তুলনায় বুরুন্ডি ম্যাচ পুরোপুরি ভিন্ন। আমরা জানি, তাদের আক্রমণভাগ খুবই শক্তিশালী। তাই আমাদের ম্যাচে মনোযোগ ধরে রাখতে হবে। কঠিন একটা ম্যাচ হবে কিন্তু জয়ের ব্যাপারে আমি আশাবাদী।’ এদিকে বুরুন্ডির কোচ জসলিন বিফেবুসা বাংলাদেশকে হারিয়ে ফাইনালে খেলার আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘দলের প্রস্তুতি ভাল হয়েছে। আমরা এটিও জানি বাংলাদেশ শক্তিশালী দল। স্বাগতিকদের বিপক্ষে এটিই আমাদের প্রথম ম্যাচ। জানি ম্যাচটি বেশ কঠিন হবে।
তবে বাংলাদেশের বিপক্ষে জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।

অতিথি দলের কোচ বলেন, তারা বাংলাদেশ দল সম্পর্কে অবগত আছেন এবং স্বাগতিক দলের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রস্তুত। বুরুন্ডির অধিনায়ক টাম্বি আমিসি বলেন, দুই দলই শক্তিশালী। বাংলাদেশ দলের ভাল খেলোয়াড় রয়েছে এবং তাদের নিজেদের অবস্থানও ভাল। তবে তার দলই শেষ পর্যন্ত ফাইনালে অংশ নিতে চায়।

The Post Viewed By: 29 People

সম্পর্কিত পোস্ট