চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সেরা ক্রিকেটে জিততে চান মাহমুদউল্লাহ

‘পরিবারকে বোঝানো কঠিন ছিল’

স্পোর্টস ডেস্ক

২২ জানুয়ারি, ২০২০ | ৩:৩৫ পূর্বাহ্ণ

পাকিস্তানকে ওয়ানডে ক্রিকেটে হারিয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতেও হারিয়েছে। তবে এই জয়গুলোর কোনোটাই পাকিস্তানের মাটিতে পাকিস্তানের বিপক্ষে নয়। নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানকে হারালেও এখন পর্যন্ত পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে কোনো ফরমেটের ক্রিকেটে হারাতে পারেনি বাংলাদেশ। ২০২০ সাল সেই ব্যর্থতা ঘুচানোর সুযোগ এনে দিচ্ছে বাংলাদেশের সামনে। তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফরের ২৪ ঘন্টা আগে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের গলায় সেই আত্মবিশ্বাসই ঝরল- ‘পাকিস্তান টি-টোয়েন্টিতে খুব ভালো দল। ধারাবাহিকভাবে তারা পারফরম্যান্স করছে। দু’দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে পার্থক্য অনেক বেশি। তবে আমরা এখন যেভাবে টি-টোয়েন্টি খেলছি, বিশেষ করে পেছনের দুটো সিরিজে যেভাবে খেলেছি তাতে আমি বিশ্বাস করি পাকিস্তানের বিপক্ষেও আমরা ভালো ক্রিকেট খেলতে পারব। সিরিজ জেতার চেষ্টা করব।’ মুশফিক নিজেকে সিরিজ থেকে সরিয়ে নিয়েছেন পাকিস্তানে নিরাপত্তা ইস্যুতে। সংবাদ সম্মেলনে তার কাছে প্রথম প্রশ্নটাই ছিল, মুশফিক যাচ্ছেন না নিরাপত্তার কথা বলে, তো আপনি কিভাবে আপনার পরিবারকে বোঝাতে পারলেন? মুশফিকের এই সফরে না যাওয়ার সিদ্ধান্ত এবং নিজের পরিবারকে শেষ পর্যন্ত রাজি করানোর বিষয়ে মাহমুদউল্লাহ রিয়াদ বললেন- ‘শুরুতে তো অবশ্যই পরিবারকে বোঝানো কিছুটা কঠিনই ছিল। পরিবারের সবাই শুরুতে বেশ সংশয়ে ছিল। তবে আমি আমার পরিবারের সঙ্গে কথা বলেছি।

তাদেরকে সার্বিক বিষয়টা বোঝানোর চেষ্টা করেছি। তারাও ব্যাপারটা বুঝতে পেরেছে। এখন পর্যন্ত যা শুনছি তাতে পাকিস্তানের এবারের সফরে বেশ জোরদার নিরাপত্তা ব্যবস্থা থাকবে। মুশফিক এই সফরে যাচ্ছে না। তার এই সিদ্ধান্তকে আমিও সমর্থন করি, সম্মান জানাই। পরিবার যে কারোর জন্যই অনেক বড় ইস্যু।’

এছাড়া সাকিব আল হাসান দলে নেই আইসিসির নিষেধাজ্ঞার কারণে। তাই মাহমুদউল্লাহ রিয়াদ ও তামিম ইকবালের সঙ্গী মূলত পুরো তারুণ্য নির্ভর দল। নিজের দল নিয়ে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ বেশ সন্তুষ্ট- ‘এই দলে জায়গা পেয়েছে তারা প্রায় সবাই এবারের বিপিএলে খুবই ভালো পারফরম্যান্স করেছে। বেশিরভাগ টপঅর্ডার ব্যাটসম্যান রানের মধ্যে আছে। বোলাররা উইকেট পেয়েছে। ম্যাচে ভালো পারফর্ম করেছে। দলের শক্তি নিয়ে আমি সার্বিকভাবে অনেক আত্মবিশ্বাসী। এখন দেখার বিষয় মাঠের ক্রিকেটে আমরা নিজেদের কেমন করে মেলে ধরতে পারি। আমি এবং তামিম এই দলের সবচেয়ে সিনিয়র খেলোয়াড়। আমরা দুজনেই মনে করি এই দলে আমাদের দায়িত্বটা একটু বেশি।

টপঅর্ডারে তামিমের অভিজ্ঞতা অনেক বড় একটা বিষয়। বেশ ভালো ছন্দেও আছে তামিম। এই বিপিএলে রানও করেছে। দলে ব্যাটসম্যান হিসেবে আমারও যে ভূমিকা থাকবে আশা করছি সেটা ভালভাবে পালনে সক্ষম হব। সত্যি বলতে কি দলের প্রতিটি ক্রিকেটারেরই নিজেদের দায়িত্ব পালন করতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট